KAZI ARIFUL KARIM SOHEL - (Khulna)
প্রকাশ ১৯/০৩/২০২২ ০৪:৩১পি এম

সুখী দেশের তালিকায় তিন বছরে ৩১ ধাপ এগুলো বাংলাদেশ

সুখী দেশের তালিকায় তিন বছরে ৩১ ধাপ এগুলো বাংলাদেশ
ad image
বিশ্বের সুখী দেশের তালিকায় মাত্র তিন বছরে ৩১ ধাপ এগিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের সহযোগিতায় প্রস্তুত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট থেকে এসব তথ্য উঠে এসেছে। শুক্রবার (১৮ মার্চ) প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের তালিকায় সাত ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ৯৪তম। ২০২১ সালে এ তালিকায় ১০১তম অবস্থানে ছিল বাংলাদেশ। ২০২০ সালে ১০৭তম আর ২০১৯ সালে ১২৫তম।

২০২২ সালে সবচেয়ে সুখী দেশ নির্বাচিত হয়েছে ফিনল্যান্ড। এ নিয়ে পর পর পাঁচ বছর সবচেয়ে সুখী দেশ হওয়ার গৌরব ধরে রাখল ইউরোপের দেশটি। তালিকায় ৫ দশমিক ১৫৫ পয়েন্ট নিয়ে ৯৪তম হয়েছে বাংলাদেশ। তালিকার একেবারে নিচে রয়েছে আফগানিস্তান। শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হলো- ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, সুইডেন, নরওয়ে, ইসরায়েল ও নিউজিল্যান্ড।

অপরদিকে বাংলাদেশের প্রতিবেশী ভারত ১৩৬তম অবস্থানে রয়েছে। পাকিস্তানের রয়েছে ১২১তম অবস্থানে। এছাড়াও শ্রীলঙ্কা ১২৭তম ও নেপাল রয়েছে ৮৪তম স্থানে রয়েছে। বিভিন্ন দেশের মানুষের মানসিক সুখ, অর্থনৈতিক সচ্ছলতা ও সামাজিক তথ্যাদির ভিত্তিতে সুখী দেশের তালিকাটি তৈরি হয়েছে। এতে শূন্য থেকে ১০ পর্যন্ত পয়েন্ট দিয়ে সুখের পরিমাণ বোঝানো হয়েছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ