KAZI ARIFUL KARIM SOHEL - (Khulna)
প্রকাশ ১৯/০৩/২০২২ ০৪:৩১পি এম

হজমের সমস্যা কমায় কাঁচকলা

হজমের সমস্যা কমায় কাঁচকলা
ad image
বিভিন্ন রান্নায় কাঁচকলা ব্যবহার করা হয়। কিন্তু অনেকেই কাঁচকলা খেতে পছন্দ করেন না। তবে পুষ্টিবিদদের মতে, কাঁচকলায় রয়েছে অনেক পুষ্টিগুণ। এই খাবার নিয়মিত খেলে শরীর ভালো থাকে। কাঁচকলায় ভালো পরিমাণে ফাইবার রয়েছে। এছাড়া এই খাবারে ভিটামিন সি, ভিটামিন বি ৬, ভিটামিন এ, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, জিঙ্ক ইত্যাদি পাওয়া যায়। এছাড়া এই খাবারে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীর ভালোও রাখতে পারে।

নিয়মিত কাঁচকলা খেলে যেসব রোগ প্রতিরোধ করা যায়-হজমের সমস্যা কমে : অনেকেরই হজমের সমস্যা আছে। মুলত বাইরের খাবার খাওয়ার প্রবণতা এই সমস্যা বাড়িয়ে দেয়। হজমের সমস্যা কমাতে চাইলে বাইরের তেল, ঝাল, মসলা যুক্ত খাবার খাওয়ার বিকল্প নেই। পাশাপাশি খেতে পারেন কাঁচকলা। এই কলায় থাকা ফাইবার যে কোনও সমস্যা দূর করতে পারে।

সুগার কমায় : কাঁচকলায় ভালো পরিমাণে অ্যান্টি ডায়াবেটিক গুণ রয়েছে। এই গুণের কারণে ডায়াবেটিস রোগীরা এই খাদ্য খেতে পারেন। এতে উপকার পাবেন। হৃৎপিণ্ড ভালো রাখে : কাঁচকলায় থাকা পুষ্টি উপাদান হৃৎপিণ্ড সুস্থ রাখতে ভূমিকা রাখে। ওজন কমায় : কাঁচকলায় ভালো পরিমাণে ফাইবার রয়েছে। এই ফাইবার মানুষের ওজন বাড়তে দেয় না। এমনকী শরীরে বিপাকের হার ভালো রাখতেও পারে কাঁচকলা। তাই ওজন কমাতে চাইলে অবশ্যই প্রতিটি মানুষকে হতে হবে সচেতন।

ত্বক ভালো রাখে : ত্বকের স্বাস্থ্য ভালো রাখার কাজেও সাহায্য করে কাঁচকলা। এই কলায় এমন কিছু ভিটামিন ও খনিজ রয়েছে যা শরীর ভালো রাখতে পারে। বিশেষ করে গ্রীষ্মকালে ত্বকের স্বাস্থ্য ঠিক রাখতে চাইলে খেতে পারেন এই খাবার।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ