Irfan Ibne Amin Patwary - (Comilla)
প্রকাশ ১৮/০৩/২০২২ ০৬:৫১এ এম

বিয়ে সম্পর্কে ভুল কিছু ধারণা

বিয়ে সম্পর্কে ভুল কিছু ধারণা
ad image
আমাদের কল্পনাশক্তি যদি ইতিবাচক হয় তবে তার সুফলও পাওয়া যায়। কিন্তু অনেক সময় আমাদের অনেক কল্পনা ডেকে আনতে পারে অযাচিত সমস্যা। নিজের মতো করে ভেবে নিলে সেই ভাবনা আপনাকে হতাশ করতে পারে, করতে পারে আহত। এমনকী অনেক সময় হতে পারে ঘর ভাঙারও কারণ!


অনেকে আছেন যারা অজান্তেই মনের ভেতর ভুল ধারণা নিয়ে বসে থাকেন। এর নেতিবাচক প্রভাব পড়ে সম্পর্কে, বাড়তে পারে স্বামী-স্ত্রীর মধ্যে দূরত্ব। অশান্তির কারণে সংসার ভাঙতেও সময় লাগে না! তাই আশেপাশের যে কারও কথা কানে নেবেন না। অন্যের কথা শুনে ঠিক কিংবা ভুল নির্ধারণ করতে যাবেন না।


নিজেদের মতো করে ভালোবাসতে শিখুন। সঙ্গীর সঙ্গে ঝগড়া-তর্ক যাই হোক না কেন, হাতটি ছেড়ে দেবেন না। সম্পর্ক কখনোই মসৃণ হয় না, কিছু ঝড়-ঝাপ্টা আসবেই। তাই কখনো হাল ছাড়ার ইচ্ছা পোষণ করবেন না। যেকোনো সমস্যায় দুজন মিলে সমাধান খুঁজে বের করুন। আস্থা রাখুন পরস্পরের প্রতি। এতে সম্পর্কের ভিত হবে মজবুত। জেনে নিন বিয়ে নিয়ে কোন ভুল ধারণাগুলো পোষণ করবেন না-


ঝগড়া মানেই সম্পর্ক নষ্ট:-


অধিকারবোধ থাকলে পাওয়া না পাওয়ার হিসাবও থাকে। আর সেখান থেকেই হতে পারে ঝগড়া। বিয়ের সম্পর্ক মধুর করার জন্য একটু ভুল বোঝাবুঝি বা ঝগড়া তো হতেই পারে! ছোটখাটো ঝগড়া হলে তা বিয়ের সম্পর্ককে মজবুত করতে পারে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাই স্বামী-স্ত্রীর মধ্যে মনোমালিন্য হলেই আপনারা অসুখী, এমনটা ধরে নেওয়ার অভ্যাস বাদ দিন। বিয়ের সম্পর্কটাই এমন যে, কিছুক্ষণ আগে যদি আহলাদে গদগদ থাকে তো কিছুক্ষণ পরেই আবার ঝগড়া! তাই এই বিষয়গুলো নিয়ে এত বেশি মাথা ঘামাবেন না। যাই ঘটুক না কেন, দুজন একসঙ্গে থাকবেন, এমনটাই প্রতীজ্ঞা হোক। যদি ঝগড়া-ঝাটির পরিমাণ বাড়তে থাকে তবে প্রয়োজনে একজন বিশেষজ্ঞ মনোচিকিৎসকের পরামর্শ নিন।


বিয়ের পরে সে বদলে গেছে:-


বিয়ের আগের এবং পরের জীবন কখনোই এক নয়। বিয়ের পরে স্বাভাবিকভাবে দায়িত্ব অনেক বেড়ে যায়। যদি মনে করতে থাকনে যে বিয়ের পরে সঙ্গী বদলে গেছে, এখন আর আগের মতো আপনাকে ভালোবাসে না, তবে সেটি ভুল। সে তো আপনাকে ভালোবাসে বলেই বিয়ে করেছে। তাহলে ভালোবাসা কেন কমে যাবে? বরং হিসাব করলে দেখবেন, ভালোবাসা আরও বেড়েছে। দুজন দুজনের কাছাকাছি বেশি সময় ধরে থাকতে পারার কারণে বোঝাপড়াও সহজ হয়। এতে সম্পর্ক আরও মজবুত হয়। তাই বিয়ের পরে বদলে গেছে এই অভিযোগের তীর ছুঁড়ে মারার আগে একটু ভালো করে খেয়াল করে দেখুন। অযথা নেতিবাচক কল্পনা করে নিজেদের ভেতরে অশান্তি ডেকে আনবেন না।


বিয়ে মানে স্বাধীনতা বিসর্জন:-


বিয়ের আগের জীবন মানে নিজের মতো করে কাটানো। এরপর হঠাৎ করেই নতুন একজন মানুষের সঙ্গে একই ঘরে দিন-রাত কাটানো একটু কষ্টকর হতেই পারে। এক্ষেত্রে দুজনকেই একটু-আধটু ছাড় দিতে হবে। ছাড় দেওয়ার মানে এই নয় যে, সমস্ত স্বাধীনতা শেষ। অনেকে এই মানিয়ে নেওয়ার অভ্যাসকে স্বাধীনতা বিসর্জন বলে মনে করেন। এর ফলে জমতে থাকে দুঃখ আর অভিমান। নিজের মতো করে চলতে না পারলে মন-মেজাজ খিটখিটে হতে থাকে। নেতিবাচক ভাবতে থাকলে তার প্রভাব পড়বে সম্পর্কে। তাই দুজনই ছাড় দিতে শিখুন। উল্টোপাল্টা কল্পনা করে নিজেদের ভেতরে সুন্দর সম্পর্কটি নষ্ট হতে দেবেন না।







লেখক:- ইরফান ইবনে আমিন পাটোয়ারী

শিক্ষার্থী:- প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ