MD: KAMRUL HASAN - (Lalmonirhat)
প্রকাশ ১৮/০৩/২০২২ ০৬:৫৭এ এম

সাদা ও বাদামি ডিমের মধ্যে কোনটা বেশি উপকারী?

সাদা ও বাদামি ডিমের মধ্যে কোনটা বেশি উপকারী?
ad image
আমরা প্রতিদিনই ডিম খাই। ডিম খাওয়া কিন্তু আজ নতুন করে শুরু হয়নি। সভ্যতার আদিকাল থেকেই মানুষ ডিম খেয়ে খাকেন। ডিমই ছিল পুষ্টির অন্যতম উৎস। আমরা এখন সাধারণত পোলট্রি, মুরগি বা হাসের ডিম খেলেও প্রাচীনকালে মানুষের মধ্যে আরও বিভিন্ন ধরনের ডিম খাওয়া চালু ছিল। তবে কালের গর্ভে সেইসব রীতি আজ আমাদের সভ্যতা থেকে হারিয়ে গিয়েছে। এখন মূলত ডিম বলতে পোলট্রি, মুরগি বা হাসের ডিমের কথাই লোকে বলেন। বাজারে সাধারণত দুই ধরনের পোলট্রি মুরগির ডিম কিনতে পাওয়া যায়। এরমধ্যে একটি হল সাদা রঙের ডিম এবং অন্যটি হল বাদামি রঙের ডিম তবে কোন ডিমটি বেশি উপকারী তা নিয়ে মানুষের মধ্যে রয়েছে অনেক প্রশ্ন। আসুন সেই সম্পর্কেই জেনে নেওয়া যাক।

আমরা অনেকেই হয়তো জানি না পোলট্রি মুরগির সাদা ডিমের তুলনায় বাদামি ডিমের দাম কিন্তু সামান্য হলেও বেশি। বাদামি রঙের ডিমের দাম বেশি হওয়ার কারণ সামান্য ভিন্ন। আসলে এই মুরগিরা বেশি খাবার খায়। এবার বেশি খাবার খাওয়াতে গেলে প্রতিপালনের খরচ অনেকটাই বাড়ে। আর সেই খরচ তো কেউ নিজের পকেট থেকে দেবেন না। তাই ক্রেতাকেই এই খরচ বহন করতে হয়। ফলে দাম বাড়ে। এরমধ্যে আর অন্য কোনও অঙ্ক নেই। তবে দামের পার্থক্য থাকলেও কোনও পুষ্টিগত তফাত রয়েছে কিনা আসুন জেনে নেওয়া যাক।

বিশেষজ্ঞদের মতে, এই দুটি ডিমের মধ্যে পুষ্টিগত দিক থেকে তেমন কোনও বড় পার্থক্য নেই। তবে দেখা গিয়েছে, বাদামি ডিমের মধ্যে বেশি পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। তবে এই ফ্যাটি অ্যাসিডের পরিমাণ এতটাও বেশি থাকে না যে তার জন্য পুষ্টির বিরাট বড় কোনও পার্থক্য হয়ে যাবে। তবে বিশেষজ্ঞদের একাংশ মনে করেন, এই বাদামি ডিমের প্রোটিন, কোলেস্টেরল এবং ক্যালোরির ভারসাম্য সাদা ডিমের থেকে ভালো। এছাড়া স্বাদের ক্ষেত্রেও এই সাদা ও বাদামি ডিমের মধ্যে তফাত আছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ