Azizur Rahman babu - (Shariatpur)
প্রকাশ ১৭/০৩/২০২২ ১২:১১পি এম

বিশ্ব শিশু দিবসে অভিভাবকদের করণীয়

বিশ্ব শিশু দিবসে অভিভাবকদের করণীয়
ad image
আমাদের সন্তানেরা দুধেভাতে বেঁচে থাকুক - বিশ্ব শিশু দিবসে প্রত্যাশা । আপনার সন্তানকে আপনারা নিশ্চয়ই নিজে’র চাইতেও বেশি ভালোবাসেন ? প্রত্যেকেই চান তার সন্তান বেড়ে উঠুক একজন সফল এবং ভালো মানুষ হিসেবে। আর তাই নিজের সন্তানের দেখাশোনার কোনো ত্রুটি রাখতে চান না কেউ। আপনার আদরের সন্তানকে একজন সুসন্তান হিসেবে প্রতিদিন কিছু বিশেষ কথা জা’নানো জরুরী।

বিশেষ সেই কথাগুলো আপনার সন্তানের মনে ঢুকিয়ে দিলে - জীবনের চলার পথে যে কোনো স’মস্যার মোকাবেলা সে সহজেই ক’রতে পারবে । সাহসিকতার সাথে নিজকে সুরক্ষিত করতে পারবে।

শিশুরা গল্প ভালোবাসে । আপনার সন্তানকে নীচের জরুরী কথাগুলো প্রতিদিন শোবার আগে একবার করে বলুন ভালো ফলাফল পাবেন। এসব কথা বলার আগে তাকে জানিয়ে দেবেন " আজ তোমার সাথে জরুরী কথা আছে " - এ লাইনটুকু ব্যবহার করবেন। দেখবেন - আপনার সন্তান গুরুত্বের সাথে কৌতূহল প্রকাশ করছে - মনে মনে কিছুক্ষণ পর পর ঘুরে ফিরে জানতে চাইবে - কী জরুরী কথা ? আপনিও সুযোগ সময় বুঝে নিম্নের কথাগুলো তার মেমোরিতে ঢুকিয়ে দিন --

১. আপনার সন্তানকে প্রতিদিন একবার করে বলুন ‘তোমার উপর আমার বিশ্বাস আছে। তাকে বিশ্বাস করে ছোট খাটো কিছু দায়িত্ব পালন ক’রতে দিন। তাহলে তার মধ্যে আ’ত্মবিশ্বা’স বাড়বে এবং সে আপনাকে আরো বেশি ভালোবাসবে।

২. সন্তানকে প্রতিদিন একবার করে হলেও বলুন " সে যেন হাল ছেড়ে না দেয় - চেষ্টা করে যাও সফল হবে "। প্রতিটি কাজেই তাকে উৎসাহ দিন এবং হ’তাশ হয়ে হাল ছেড়ে দিতে মানা করুন। তাকে বলুন ধৈর্য ধরে এগিয়ে গেলেই সাফল্যের দেখা পাবে সে।

৩. কোনো কিছু না পারলে তাকে বকাঝকা না করে আরো বেশি অনুশীলন ক’রতে বলুন। তাকে সবসময়েই এটা বলুন যে বার বার অনুশীলন করলেই সে ‘পারফেক্ট’ ‘’হতে পারবে।

৪. প্রতিটি ‘এক্সপার্ট’ মানুষই একসময়ে আনাড়ি ছিলো। এই কথাটি আপনার সন্তানকে প্রতিদিনই বুঝিয়ে বলুন। এতে সে যে কোনো কাজে সাহস পাবে।

৫. ব্যর্থতা কোনো অপরাধ নয় এটা আপনার সন্তানকে বুঝিয়ে বলুন। আপনার সন্তান কখনো ব্যর্থ হলে তাকে বকাঝকা না করে ব্যর্থতা কে ভুলে সামনের দিকে এগিয়ে যেতে বলুন।

৬. মাঝে মাঝে খা’রাপ সময় আসে জীবনের । খা’রাপ সময় থেকে শিক্ষা নিয়ে ভালো সময়ে সেটাকে কাজে লাগানোর জন্য সন্তানকে উৎসাহিত করুন নিয়মিত আপনার সন্তানকে প্রতিদিনই জানিয়ে দিন তাকে আপনি কত্ত ভালোবাসেন।

৭. পরিবার হলো সবচাইতে নিরাপদ যায়গা এবং পরিবার আপনার সন্তানকে কতটা ভালোবাসে সেকথা তাকে জানিয়ে দিন। এতে সে নিজেকে নিরাপদ ভাববে এবং পরিবারের প্রতিও সে ভালোবাসা দেখাবে।মা - বাবার প্রতি আরও আস্হা বাড়বে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ