Irfan Ibne Amin Patwary - (Comilla)
প্রকাশ ১৪/০৩/২০২২ ০৮:৪০এ এম

ভালোবাসার মাধ্যমে দেশ হবে অগ্রগামী

ভালোবাসার মাধ্যমে দেশ হবে অগ্রগামী
ad image
বাংলা একাডেমির সভাপতি ও কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, হিন্দু বা মুসলিম যেমন সত্য, তার চেয়ে বেশি সত্য আমরা মানুষ। আমরা মানুষ মানুষকে শ্রদ্ধা করব, ভালোবাসা দিব। আর এর মাধ্যমে দেশের স্বপ্ন অগ্রগামী করবে। জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত ‘হাজার বছরের বাংলাদেশ : ইতিহাসের পাঠ বৈচিত্র’ বইয়ের পর্যালোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশনা। লিখেছেন কানাডা প্রবাসী প্রকৌশলী লতিপুর কবির।

তিনি বলেন, বঙ্গবন্ধু আমাদের মাঝে সংস্কৃতিক চেতনা ছড়িয়ে দিয়েছিলেন। কিন্তু সেই সাংস্কৃতিক চেতনা আমরা এখন আর পাচ্ছি না। রাজশাহীর মাদরাসা ময়দানে তিনি অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলে গিয়েছিলেন, তিনি বলেছিলেন আমি হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান সবাইকে মানুষ হিসেবেই জানি, সবাইকে বাংলাদেশের নাগরিক হিসেবে জানি। ধর্ম যার যার, রাষ্ট্র সবার।

সেলিনা হোসেন বলেন, আজকে স্বাধীনতার ৫০ বছরে এসেও হিন্দু সম্প্রদায়ের দুর্গা পূজায় হামলা হয়। তখন মনে হয় আমরা আমাদের মূল্যবোধের জায়গায় নিজেদেরকে তৈরি করতে পারিনি। আমরা এখনো ঘাপটি মেরে আছি কখন কাকে আক্রমণ করব। আমরা এতদিনেও কেন এই জায়গাটা ঠিক করতে পারলাম নাহ। আমার মনে হয় এটা সামাজিক মূল্যবোধের অবক্ষয়।

হাজার বছরের বংলাদেশ বইটির প্রশংসা করে সেলিনা হোসেন বলেন, এই বইটি নতুন প্রজন্ম যখন সঠিকভাবে পাঠ করবে তখন দেখবে ড. মো. শহীদুল্লাহ বলেছেন হিন্দু বা মুসলিম যেমন সত্য তার চেয়ে বেশি সত্য আমরা বাঙ্গালি। আর এই বইটি আমাদের মাঝে একটি শূন্য জায়গা পূরণ করেছে এবং এর মাধ্যমে আলোকিত মানুষ তৈরি করার তিনি চেষ্টা করছেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জ্যেষ্ঠ সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, অন্বেষা প্রকাশনার প্রকাশক মো. শাহাদাত হোসেন প্রমুখ।



লেখক:- ইরফান ইবনে আমিন পাটোয়ারী

শিক্ষার্থী:- প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ