Irfan Ibne Amin Patwary - (Comilla)
প্রকাশ ০৫/০৩/২০২২ ১০:০৭এ এম

শেন ওয়ার্নের সেই শতাব্দীর সেরা ডেলিভারি

শেন ওয়ার্নের সেই শতাব্দীর সেরা ডেলিভারি
ad image
অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার ও সর্বকালের অন্যতম সেরা লেগ স্পিনার শেন ওয়ার্ন মারা গেছেন। মৃত্যুকালে এই কিংবদন্তি ক্রিকেটারের বয়স হয়েছিল ৫২ বছর। ধারণা করা হচ্ছে হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন তিনি। শুক্রবার থাইল্যান্ডের কোহ সামুইতে নিজের ভিলায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শেন ওয়ার্ন।

ক্রিকেট ক্যারিয়ারে শেন ওয়ার্নের তার হাত থেকে বেরিয়ে এসেছে একের পর এক শতাব্দী সেরা ডেলিভারি। মাইক গ্যাটিংয়ের স্ট্যাম্প ভেঙে দিয়েছিলেন তিনি। অ্যাশেজে সেটাই ছিল ওয়ার্নের প্রথম বল। ১৯৯৩ সালের অ্যাশেজে করা সেই দুরন্ত ডেলিভারির পরে আর ফিরে তাকাতে হয়নি ওয়ার্নকে। ঠিক ছয় বছর পর কিংবদন্তি অজি লেগ স্পিনারের ঘূর্ণি ভেঙে দিয়েছিল পাকিস্তান ওপেনার সাঈদ আনোয়ারের স্ট্যাম্প। সেই ডেলিভারিটাও শতাব্দীর সেরা বলের চেয়ে কম কিছু ছিল না।

তিনি ১৪৫ টেস্টে অংশ নিয়ে রেকর্ড দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮ উইকেট শিকার করেন। তার চেয়ে বেশি উইকেট শিকার করেন শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার মুত্তিয়া মুরালিধরন। আন্তর্জাতিক ২৯৩টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে ২৯৩ উইকেট শিকার করেন শেন ওয়ার্ন। সম্প্রতি অ্যাসেজেও তাকে ধারাভাষ্য দিতে দেখা গেছে। শেন ওয়ার্নের আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ গোটা ক্রিকেটবিশ্ব।




লেখক:- ইরফান ইবনে আমিন পাটোয়ারী

শিক্ষার্থী:- প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ