নাজমুল হোসেন , সংবাদদাতা ( বগুড়া ) - (Bogura)
প্রকাশ ০৩/০৩/২০২২ ০২:৪৪পি এম

সরকারি আজিজুল হক কলেজে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালন

সরকারি আজিজুল হক কলেজে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালন
ad image
‘বিপন্ন বন্যপ্রাণী রক্ষা করি, প্রতিবেশ পুনঃরুদ্ধারে এগিয়ে আসি’ -এ স্লোগানকে সামনে রেখে বগুড়ায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (০৩ মার্চ) বেলা ১১ টায় সরকারি আজিজুল হক কলেজ থেকে টিম ফর এনার্জী এন্ড এনভায়রনমেন্ট রিচার্সের (তীর) আয়োজনে দিবস উপলক্ষে এক র‍্যালির আয়োজন করা হয়।

শোভাযাত্রাটি কলেজের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কলেজে এসে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন- বিবিসিএফ’ ব্যনারে আলোচনা সভায় বিবিসিএফ’র সভাপতি ও সরকারি আজিজুল হক কলেজের সহযোগী অধ্যাপক ড. এস এম ইকবাল অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

এ সময় সভায় বক্তব্য রাখেন- সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চের (তীর) উপদেষ্টা মুখলেসার রহমান , মতিউর রহমান , তীরের সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক রিফাত হাসান প্রমুখ। এসময় বক্তারা বলেন,এক তরফাভাবে জনসংখ্যা বেড়েই চলেছে। ফলে জীববৈচিত্র ও প্রকৃতি হুমকীর মুখে দাড়িয়েছে। উন্নত জীবন ব্যবস্থার পাশাপাশি জীব বৈচিত্য সংরক্ষণ করতে হবে। নইলে পৃথিবীর অস্তিত্ব সংকটে পরবে। তাই সবাইকে প্রাণীকুল বাঁচাতে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন তীরের সদস্যরা। ক্রমবর্ধমান জনসংখ্যা, বনভূমি ধ্বংস, অপরিকল্পিত উন্নয়ন কর্মকাণ্ডের কারণে শুধু বাংলাদেশ নয়, পুরো পৃথিবীর জীববৈচিত্র্যই হুমকির সম্মুুখীন। ২০১৩ সালের ২০ ডিসেম্বরে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৮ তম অধিবেশনে থাইল্যান্ড আন্তৰ্জাতিক বিলুপ্তপ্ৰায় বন্যপ্রাণী এবং উদ্ভিদের বাণিজ্য সম্মেলনে ৩ মার্চকে, বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করার আহ্বান জানায়।বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকূলের প্রতি গণসচেতনতা বৃদ্ধি করা এই দিবসের মূল লক্ষ্য।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ