Anwarul Islam - (Feni)
প্রকাশ ২৫/০২/২০২২ ১২:০৪পি এম

প্রমোশনাল অথবা প্রচারণামূলক ই-মেইল ঠেকাবেন যেভাবে দেখে নিন

প্রমোশনাল অথবা প্রচারণামূলক ই-মেইল ঠেকাবেন যেভাবে দেখে নিন
ad image
বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা নেওয়ার জন্য বাধ্যতামূলকভাবে ই-মেইল ঠিকানা দিয়ে নিবন্ধন করতে হয়। আবার অনেক প্রতিষ্ঠানের তথ্য নিয়মিত পেতে আমরা স্বেচ্ছায় ই-মেইল ঠিকানা দিয়ে থাকি। পরবর্তী সময়ে বিভিন্ন কারণে এসব প্রতিষ্ঠানের তথ্য বা প্রচারণামূলক ই-মেইল আর প্রয়োজন হয় না অনেকের। কিন্তু নিবন্ধন করা থাকায় নিয়মিত ই-মেইল পাঠাতেই থাকে প্রতিষ্ঠানগুলো। ফলে অপ্রয়োজনীয় ই-মেইলগুলো দেখে অনেকেই বিরক্ত হন। চাইলে জিমেইলের আনসাবস্ক্রাইব সুবিধা ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচারণামূলক ই-মেইলের নিবন্ধন বাতিল করা যায়।

এ জন্য জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে যে প্রতিষ্ঠান থেকে নিবন্ধন বাতিল করতে চান, সে প্রতিষ্ঠানের পাঠানো ই-মেইল নির্বাচন করুন। জিমেইলে প্রচারণামূলক ই-মেইলগুলো সাধারণত Promotions বা Updates ট্যাবে থাকে। নির্দিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল খুলে প্রেরকের ঠিকানার পাশে থাকা Unsubscribe লিংকে ক্লিক করতে হবে। পপআপ বার্তার সঙ্গে থাকা Unsubscribe বাটনে ক্লিক করলেই সেই প্রতিষ্ঠান থেকে আপনার নিবন্ধন বাতিল হয়ে যাবে। এভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের ই-মেইল ঠিকানায় ক্লিক করে নিবন্ধন বাতিল করতে হবে।

নিবন্ধন বাতিলের পাশাপাশি অপ্রয়োজনীয় ই-মেইল ব্লকও করা যায় জিমেইলে। এ জন্য জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের ই-মেইল ব্লক করতে চান, সেটি খুলে প্রেরকের ঠিকানার পাশে থাকা তিনটি ডটমেন্যুতে ক্লিক করে ব্লক অপশন নির্বাচন করতে হবে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ