Fardin Ahmed Niloy - (Dhaka)
প্রকাশ ২৩/০২/২০২২ ০৩:১৪পি এম

ফেসবুক টুইটারের বিকল্প সোশ্যাল মিডিয়া চালু করলেন ট্রাম্প!

ফেসবুক টুইটারের বিকল্প সোশ্যাল মিডিয়া চালু করলেন ট্রাম্প!
ad image
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন একটি সোশ্যাল মিডিয়া অ্যাপ চালু করেছেন। ট্রুথ সোশ্যাল নামের এই অ্যাপটি ২১শে ফেব্রুয়ারি যাত্রা শুরু করেছে। গত বছর ডোনাল্ড ট্রাম্পের একাউন্ট নিষিদ্ধ করে ফেসবুক, টুইটার এবং ইউটিউব। অনেকদিন ধরেই ট্রাম্প বলে আসছিলেন তিনি নিজেই একটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক চালু করবেন। অবশেষে আস্ত একটা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে হাজির হলেন তিনি।

প্রথমদিনেই ট্রুথ সোশ্যাল অ্যাপটি অ্যাপলের আপ স্টোরে সোশ্যাল ক্যাটাগরিতে নাম্বার ওয়ান ট্রেন্ডিং এর জায়গা দখল করে নেয়। মাত্র ৩ ঘণ্টায় এর আগ্রহী ব্যবহারকারী সংখ্যা ৮৫০০০ পৌঁছে যায়।

ব্যবহারকারী ও অনেক প্রযুক্তিবোদ্ধার মতে, ট্রুথ সোশ্যাল অ্যাপটির ডিজাইন দেখতে অনেকটাই টুইটারের মত। টুইটারে একটি পোস্টকে বলা হয় টুইট। আবার ফেসবুকে দেয়া হয় স্ট্যাটাস। ঠিক তেমনি ট্রাম্পের এই সোশ্যাল নেটওয়ার্কে একটি পোস্টকে বলা হচ্ছে ‘ট্রুথ’। ফেসবুক হোমপেজে যেমন আছে নিউজ ফিড (বা ফিড), ট্রাম্পের এই সাইটে থাকবে ‘ট্রুথ ফিড’।

ফেসবুকে আপনি একটি পোস্ট ‘শেয়ার’ করতে পারেন। আবার টুইটারে ‘রিটুইট’ করে কোনো পোস্ট বা কনটেন্ট শেয়ার করা যায়। ট্রুথ সোশ্যাল অ্যাপে এই কাজটিকে বলা হচ্ছে ‘রিট্রুথ’। অ্যাপটিতে আরও অনেক ফিচার থাকছে যেমন মেসেজিং, ভেরিফিকেশন ব্যাজ, নিজস্ব প্রোফাইল ম্যানেজমেন্ট প্রভৃতি।

গত ডিসেম্বরে ৫০০ জন ব্যবহারকারীকে নিয়ে পরীক্ষামূলকভাবে কার্যক্রম শুরু করে ট্রুথ সোশ্যাল। ২১শে ফেব্রুয়ারি অ্যাপটি আইফোনের জন্য অ্যাপল অ্যাপ স্টোরে মুক্তি দেওয়া হয়। গুগল প্লে স্টোরে প্রথমদিনে অ্যাপটি আসেনি, তবে বলা হয়েছে শীঘ্রই প্লে স্টোরেও এটি চলে আসবে। আপাতত শুধুমাত্র যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য রেজিস্ট্রেশন উন্মুক্ত আছে ট্রুথ সোশ্যালের। পরবর্তীতে বিশ্বের আরও অন্যান্য দেশের জন্যও অ্যাপটি উন্মুক্ত করা হবে।

মুক্তির প্রথম দিনেই বিভিন্ন উৎসুক ব্যবহারকারী, সাংবাদিক এবং প্রযুক্তি সংশ্লিষ্ট অনেকে অ্যাপটি ব্যবহার করার জন্য এটি ডাউনলোড করেন। এমনকি ফেসবুকেও ট্রুথ লিখে সার্চ করা পপুলার ট্রেন্ডে চলে যায়। এত ইউজার সামলাতে গিয়ে ট্রুথ সোশ্যালের সার্ভার হিমশিম খায়, যার ফলে অ্যাপে বিভিন্ন এরর দেখা দেয়। ব্যবহারকারীদের ভেরিফিকেশন ইমেইল আসতে দেরি হয় এবং অনেককে লম্বা ওয়েটলিস্টে রেখে দেয় কোম্পানিটি।

ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে ফ্রি ও ওপেন সোর্স সফটওয়্যার ম্যাস্তোডন এর ওপর ভিত্তি করে। নতুন এই সোশ্যাল অ্যাপ শুরুতে ভালই সাড়া ফেলে দিয়েছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ