ম.ম.রবি ডাকুয়া
প্রকাশ ২২/০২/২০২২ ১২:২০পি এম

বিশেষ মহড়ায় অংশ নিতে মোংলা থেকে ছাড়লো নৌবাহিনীর যুদ্ধ জাহাজ

বিশেষ মহড়ায় অংশ নিতে মোংলা থেকে ছাড়লো নৌবাহিনীর যুদ্ধ জাহাজ
ad image
নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ওমর ফারুক মোংলা নৌঘাটি থেকে ছড়লো মহড়ায় অংশ নিতে। ২২ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুরে দিগরাজে অবস্থিত নৌঘাঁটি থেকে এ যুদ্ধ জাহাজটি মোংলা বন্দর থেকে ছাড়ে। খুলনা নৌ আঞ্চলিক কমন্ডার রিয়ার অ্যাডমিরাল এম আনোয়ার হোসেন উপস্থিত থেকে এ জাহাজ টিকে আনুষ্ঠানিক ভাবে বিদায় জানান। নৌ বাহিনীর অন্যান্য পদস্থ সামরিক কর্মকর্তা, এবং গমনরত যুদ্ধ জাহাজের নাবিকদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিল এ সময়।

মোংলা নৌঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশাররফ হোসেন আরও বলেন, আন্তর্জাতিক এ মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের ৪৬ টি দেশের নৌবাহিনীর সদস্যরা অংশ নিচ্ছেন। মোংলা নৌঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশাররফ হোসেন জানান, ভারতের বিশাখাপত্তনমে আগামী ৪ মার্চ আট দিনের আন্তর্জাতিক নৌ মহড়ায় সফরে থাকবে বাংলাদেশের জাহাজটি। যুদ্ধ জাহাজ ওমর ফারুকের অধিনায়ক ক্যাপ্টেন এ বি এম জাকিউল হাসান ভূঁইয়ার নেতৃত্বে প্রশিক্ষণার্থী কর্মকর্তাসহ ২৮৪ জন নৌসেনা এ মহড়ায় অংশ নেবেন বলে জানান তিনি।

সমুদ্র পথে জলদস্যুতা, মাদক ও চোরাচালান, মানবপাচার, অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে কূটনৈতিক সম্পর্ক উন্নয়ন, অবৈধ মৎস্য আহরণসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডরোধ করা এ মহড়ার মূল লক্ষ্য বলে সাংবাদিকদের জানান খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আনোয়ার হোসেন। এছাড়া বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা, ক্যাডেট ও নাবিকদের পেশাগত মানোন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতীম দেশসমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতা সম্পর্ক আরও জোরদার হবে বলেও জানান তিনি। মহড়া শেষে যুদ্ধ জাহাজ 'ওমর ফারুক' ৬ মার্চ দেশে ফিরে আসার কথা জানানো হয়েছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ