Anwarul Islam - (Feni)
প্রকাশ ২২/০২/২০২২ ১২:২১পি এম

ইন্টেল এবার সার্ভার চিপ উৎপাদন ও বাজারজাতে সময় কিছুটা পিছিয়েছে

ইন্টেল এবার সার্ভার চিপ উৎপাদন ও বাজারজাতে সময় কিছুটা পিছিয়েছে
ad image
বিশ্বে চলমান চিপ সংকট নিরসনে ইন্টেল নতুন পরিকল্পনা করেছে। বড় বিনিয়োগের মাধ্যমে চিপ উৎপাদন বাড়াতে চাইলেও সার্ভার চিপ উৎপাদন ও বাজারজাতের সময় পিছিয়ে ২০২৪ সাল পর্যন্ত নেয়া হয়েছে। আর এতে সবচেয়ে লাভবান হবে ইন্টেলের অন্যতম প্রতিদ্বন্দ্বি এএমডির। খবর রয়টার্স। সম্প্রতি বিনিয়োগকারীদের সাথে আলাপকালে ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা প্যাট গেলসিঙ্গার নতুন সিদ্ধান্তের কথা জানিয়েছেন। আগামী চার বছর চিপ উৎপাদন প্রযুক্তিতে বড় বিনিয়োগ করবে।

ইন্টেলের ঘোষণার পরপরই প্রতিষ্ঠানটির শেয়ার ৫ শতাংশ কমে গেছে। অন্যদিকে এএমডির শেয়ার ১ শতাংশ কমেছে। এক বিবৃতিতে ইন্টেল জানিয়েছে, ২০২৩-২৬ সালের মধ্যে কম্পিউটার ক্যাটাগরিতে ইন্টেলের আয় নিম্ন থেকে এক অংকের মধ্যম পর্যায়ে উঠে আসবে এবং ডাটা সেন্টার ও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ব্যবসায় উচ্চ প্রবৃদ্ধি হার দেখা যাবে।

চলতি সপ্তাহে ৫ হাজার কোটি ডলারে জিলিংক্স অধিগ্রহণের মাধ্যমে এএমডির বাজার মূল্য ইন্টেলের কাছাকাছি চলে এসেছে। প্রতিষ্ঠানটি বর্তমানে ইন্টেলের ১৮ হাজার ২০০ কোটি ডলার থেকে ১০০ কোটি ডলার দূরে রয়েছে। তবে এ খাতে ৫৮ হাজার ৫০০ কোটি ডলার বাজারমূল্য নিয়ে শীর্ষে রয়েছে এনভিডিয়া।

সার্ভারের দিক থেকে ২০১৮ সালে এএমডির বাজারহিস্যা ৫ শতাংশ থাকলে ও বর্তমানে তা ১৫ শতাংশে উন্নীত হয়েছে। ওয়েস্টপার্ক ক্যাপিটালের গবেষক রুবেন রয় জানান, এটি প্রায় ২৫ শতাংশে উন্নীত হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, শিগগিরই এএমডির বাজার হিস্যা বর্তমান ১৮-২০ শতাংশ থেকে আরও উপরের দিকে উন্নীত হবে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ