Md. Saifullah - (Dhaka)
প্রকাশ ২২/০২/২০২২ ১২:১৮পি এম

বিজ্ঞান শিক্ষায় পরিচিত শব্দ ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী

বিজ্ঞান শিক্ষায় পরিচিত শব্দ ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী
ad image
তিনি মানব কল্যাণে বিজ্ঞান ও গবেষণা জ্ঞানের সরল প্রয়োগের ভিত্তিতে বিজ্ঞান শিক্ষাকে সকলের কাছে সহজ এবং আরও সহজলভ্য করতে বিষয়বস্তুতে বিকল্প পরিভাষা ব্যবহারের গুরুত্বের ওপর জোর দেন।
পাকিস্তান বলেছে শব্দগুলো আলাদাভাবে ব্যবহার করা উচিত

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল মাতৃভাষা বৃহস্পতিবার চার দিন ধরে বারবার বলেছে, "মালাল্টে প্রধান সপ্তাহের বক্তৃতায় মুসলিম আলোচনা।"

তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট চ্যানেল সেগুন বাগিস্থের প্রধান শাশুড়িতে যোগ দেন।

পাসওয়ার্ড বলেন, "আপনার সামনে যে শব্দগুলো আসে এবং আন্তর্জাতিকভাবে যে ভাষা আসতে পারে, আমাদের ভোট নিতে হবে।" আমি যখন সেখানে পরিভাষা ব্যবহার করতে যাই, তখন আমি বলতে পারি না যে আমি পরে বুঝতে পারি না, কোনো প্রশ্ন করা হয় না। কারণ আমি সব জায়গায় প্রতিশব্দ বা পরিভাষায় বিশ্বাস করি না।

শেখ বলেন, বিজ্ঞানের এই যুগে যেমন বিজ্ঞানের প্রসার ঘটছে, তেমনি ইংরেজি, ফ্রেঞ্চ বা অন্যান্য ভাষাসহ বিভিন্ন দেশের ভাষাও রয়েছে, যার মধ্যে কয়েকটি যুক্ত করা হয়েছে। আর আমাদের বাংলা শব্দ কিন্তু মিশে গেছে ৬ হাজার ভাষার শব্দ। নিজেকে খুব বেশি ‘রক্ষণশীল’ না বলা, বিজ্ঞানের উপরোক্ত কথাগুলো বাংলা ভাষায় সহজেই সাজানো যায়।

"মাতৃভাষা চর্চা এবং শিক্ষার পাশাপাশি ভাষাটিকে মানুষের ব্যবহারের জন্য সহজবোধ্য করা যায় কিনা তা দেখার জন্য আমার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট দরকার," তিনি বলেছিলেন। আমি মনে করি এই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন আছে।

দীপু মনি বিনিয়োগ করেছেন শিক্ষামন্ত্রী ড. বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

ইউনেস্কো ভেটেরান এবং অফিস ম্যারেজের প্রধান স্পিকার ছিলেন ট্রেনাস ক্যালডুন।

ক্লিয়ার রোবোটিক্স ও ঢাকা মেকাট্রনিক্স কাউন্সেলিং প্রফেসর ড. লাফিফা জামাল মূল প্রবন্ধ ঘোষণা করে বলেন, শিক্ষায় সরাসরি মাধ্যমিক ও উচ্চশিক্ষা। আবু বকর সিদ্দিক স্বাগত বক্তব্য রাখেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ধন্যবাদ জ্ঞাপন করেন বেলায়েত জ্ঞান তালুকদার।

আইন স্বাস্থ্য দণ্ডবিধি মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, সদস্য কর্মকর্তা এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ। কার্যত সকল সদস্য, মিশন এবং আন্তর্জাতিক প্রশাসনিক কর্তৃপক্ষ আইনত জড়িত ছিল।

সকালে জাতীয় সংগীত পরিবেশন ও আমার ভাইয়ের রক্তে রাঙানো অমর একুশের একুশের পরিবেশনা শেষে ভাষা শহীদদের স্মরণে সকলের মাঝে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শিক্ষা বলছে বিজ্ঞান ও গবেষণা ছাড়া এগিয়ে যাওয়া সম্ভব নয়। স্বাস্থ্য, শিক্ষা, শিল্প এবং বিজ্ঞান সহ সমস্ত ক্ষেত্রে গবেষণাই উত্তর।

বিজ্ঞান শিক্ষার জ্ঞান, বিজ্ঞান বিজ্ঞান, গবেষণা করা জ্ঞান সহজভাবে মানুষের কল্যাণের জন্য ব্যবহার করা হয়, জানা সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস।

পরিভাষাটি সতর্ক করে যে বাংলা শব্দ ‘চল’ হল ‘অধেয়’ কিন্তু এটি ব্যবহার করে তিনি বর্ণনা বুঝতে পারবেন না। কিন্তু 'বিষয়বস্তু' অর্থপূর্ণ হবে।

বিধ্বস্ত দেশ গঠনের সময় কুদরত-ই-খুদাকে দায়িত্ব দেওয়া হয়েছিল বলে জাতির বিজ্ঞান চর্চা ও বিজ্ঞানকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন জাতি।

আমাদের কম্পিউটার বাংলা কনফারেন্সে যোগ দিতে বাংলা কীবোর্ড ব্যবহার করা সহজ করার ওপর জোর দিয়ে তিনি বলেন,

আমরা আজ উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছি উল্লেখ করে তিনি বলেন, এখন বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে স্বীকৃতি দিতে হবে। এ জন্য ভাষা, সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, বিজ্ঞানসহ সব বিষয়ে গবেষণা করতে হবে। আমরা নিজেরাই সেই দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করছি।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ