MD JANNATIN NAEEM - (Dhaka)
প্রকাশ ১১/০২/২০২২ ০১:০১পি এম

কক্সবাজারের ৩৫ জোনে ফ্রি ওয়াইফাই

কক্সবাজারের ৩৫ জোনে ফ্রি ওয়াইফাই
ad image
পর্যটন নগরী কক্সবাজারের ৩৫টি জায়গায় স্থাপন করা হয়েছে ৭৪টি ফ্রি ওয়াইফাই এক্সেস পয়েন্ট। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় এটি স্থাপন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এতথ্য জানিয়েছে। চলতি মাসে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এই ফ্রি ওয়াইফাই সিস্টেম কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে। এ প্রকল্পের আওতায় লাবনী সমুদ্র সৈকত, কলাতলি সৈকত, সালশা সৈকতের মতো পর্যটন স্থানগুলোসহ কক্সবাজার নগরের গুরুত্বপূর্ণ স্থানে ফ্রি ওয়াইফাই পাওয়া যাবে। এর মাধ্যমে দেশি-বিদেশি পর্যটকসহ স্থানীয় নাগরিকরা বিনামূল্যে ১০০ এমবিপিএস গতির ইন্টারনেট ব্যবহার করে ই-সরকারি পরিসেবা গ্রহণ করতে পারবেন।

এ সুবিধা পেতে সেলফোন নম্বর দিয়ে যুক্ত হতে হবে। যুক্ত হওয়ার প্রথম ধাপে মোবাইল, আইপ্যাড বা ল্যাপটপে নিজের নাম, মোবাইল নম্বর দিতে হবে। ফিরতি এসএমএসে পাসকোড আসবে। তবে ওয়েবসাইটে প্রবেশাধিকার ও ডাউনলোড থাকবে নিয়ন্ত্রিত। এ ক্লাউড পরিচালিত পাবলিক ওয়াইফাই সিস্টেমের সব সল্যুশন এবং ডিভাইস দিয়েছে হুয়াওয়ে টেকনোলজি।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নবনির্মিত ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হস্তান্তর আয়োজনে সভাপতিত্ব করেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) লেফটেন্যান্ট কর্নেল মো. খিজির খান। বিসিসির পক্ষে ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মধুসূদন চন্দ ফ্রি ওয়াইফাই সিস্টেম হস্তান্তর দলিলে স্বাক্ষর করেন। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের উপ-নগর পরিকল্পনাবিদ মো. তানভীর হাসান রেজাউল ফ্রি ওয়াইফাই সিস্টেম বুঝে নেন। অনুষ্ঠানে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তারা, ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের সল্যুশন প্রদানকারী প্রতিষ্ঠান আমরা নেটওয়ার্কস এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ