Md Jahidul Islam Sumon
প্রকাশ ০৬/০২/২০২২ ১২:২৭পি এম

ওয়াল স্ট্রিট জার্নাল-এর সার্ভার হ্যাক করে চুরি বহু তথ্য, চিনের হাত থাকার ইঙ্গিত

ওয়াল স্ট্রিট জার্নাল-এর সার্ভার হ্যাক করে চুরি বহু তথ্য, চিনের হাত থাকার ইঙ্গিত
ad image
২০২০ সালের ফেব্রুয়ারি মাসেই প্রথম হ্যাকাররা আক্রমণ করে। এই আক্রমণে তাঁদের সংস্থার বহু সাংবাদিকের সিস্টেম থেকে ফাঁস হয়েছে নানা ধরনের তথ্য। সিস্টেম হ্যাক করে ওয়াল স্ট্রিট জার্নাল-এর সাংবাদিক ও কর্মীদের প্রচুর গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা হয়েছে। পত্রিকাটির প্রকাশক সংস্থা নিউজ় কর্প এই খবর জানিয়েছে। প্রাথমিক তদন্তে আশঙ্কা করা হচ্ছে, এই তথ্য ছিনতাইয়ের পিছনে কোনও চিনা হাত রয়েছে।

প্রকাশক সূত্রে খবর, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসেই প্রথম হ্যাকাররা আক্রমণ করে। এই আক্রমণে তাঁদের সংস্থার বহু সাংবাদিকের সিস্টেম থেকে ফাঁস হয়েছে নানা ধরনের তথ্য। হ্যাকারেরা সাংবাদিকদের ই-মেল, এবং গুগল ডক্স থেকেও তথ্য সংগ্রহ করেছে। এমনকি, ই-মেলের ড্রাফটস থেকেও তথ্য হাতানো হয়েছে। ২০২২ সালের ২০ জানুয়ারি এই তথ্য চুরির ব্যাপারটি নজরে পড়ে কর্তৃপক্ষের। তবে তাঁরা জানিয়েছেন, সংস্থার গ্রাহকদের সঙ্গে বাণিজ্যিক লেনদেনের তথ্য বেহাত হয়নি। কিন্তু অদ্ভুত ভাবে সাংবাদিকদের সংগ্রহ করা বিশ্বের বিভিন্ন ঘটনার তথ্য, সেই বিষয়ে গবেষণা, নানা ধরনের তথ্যসমৃদ্ধ প্রতিবেদন আর্কাইভ থেকে ফাঁস হয়েছে। তাঁদের সাংবাদিকেরা বিভিন্ন স্পর্শকাতর ও গোপন তথ্যও সংগ্রহ করেন। সেগুলির নিরাপত্তা এ ভাবে বিঘ্নিত হলে তার প্রভাব সূদূরপ্রসারী হতে পারে বলে মনে করছেন কর্তৃপক্ষ।

এই হ্যাকিংয়ের প্রভাব পড়েছে ওয়াল স্ট্রিট জার্নাল, নিউ ইয়র্ক পোস্ট-সহ বিভিন্ন প্রকাশনায়। যে সাইবার সিকিয়োরিটি সংস্থাটিকে এই চুরির তদন্তের ভার দেওয়া হয়েছে, তাদের দাবি এর পিছনে কোনও চিনা সংস্থার হাত রয়েছে। যে ধরনের শক্তিশালী স্পাইওয়্যারের সাহায্যে হ্যাক করা হয়েছে, তা চিনের কাছেই রয়েছে বলে তদন্তকারীদের দাবি। ফেডারেল বুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)-এর এক মুখপাত্র জানিয়েছেন, তাঁদেরও ঘটনাটি জানানো হয়েছে। যদিও ওয়াশিংটনের চিনা দূতাবাসের মুখপাত্র জানিয়েছেন, বিষয়টি অত্যন্ত উদ্বেগের। কিন্তু চিন এই ঘটনার সঙ্গে জড়িত, এই ধারণা একেবারেই অমূলক। বরং চিন বরাবরই এই সমস্ত সাইবার অপরাধের বিরোধিতা করে এসেছে।
তথ্য সূত্র নিউজডেস্ক সারাবিশ্ব

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ