ম.ম.রবি ডাকুয়া
প্রকাশ ০৫/০২/২০২২ ১০:৩৩এ এম

অসময়ের সামুদ্রিক ঝড়ে বঙ্গোপসাগরের দুবলার চরে ১৮ ট্রলার ডুবি নিখোঁজ ২ জেলে

অসময়ের সামুদ্রিক ঝড়ে বঙ্গোপসাগরের  দুবলার চরে ১৮ ট্রলার ডুবি নিখোঁজ ২ জেলে
ad image
গতকালের ঝড়ে পড়ে বঙ্গোপসাগরে দুবলার চরে মাছধরা ১৮টি ট্রলার ডুবে গেছে। এসব ট্রলারডুবির ঘটনায় দুজনের নিখোঁজের খবর পাওয়া গেছে। নিখোঁজ দুজন হলো বাগেরহাটের রামপালের শাহিনুর ও মোতাচ্ছির। গতকাল ৪ ফেব্রুয়ারি শুক্রবার রাত ১০টার সময়ে বঙ্গোপসারের চর দুবলার এলাকায় এসব ট্রলার ডুবির ঘটনা ঘটে।

শনিবার বন বিভাগের দুবলার ফরেস্ট স্টেশনের ও দুবলার ফিশারম্যান গ্রুপের বরত দিয়ে জানানো হয়, দেশের বিভিন্ন স্থান সমুহ থেকে দুবলায় সামুদ্রিক মৎস্য আহরনে আসেন অসংখ্য জেলে।শুঁটকি করার জন্যে তারা মাছ শিকার করেন।এবং সেখানে অস্থায়ী বসতি নির্মান করে সেখানে তারা তাদের কাজ চালান। হঠাৎ ঝড়ে তাদের ১৮টি ট্রলার ডুবে গেছে, যাতে নিখোঁজ রয়েছে ২ জন জেলে। এর পার্শবর্তী চর আলোর কোলেও কিছু ট্রলার ডুবির ঘটনা ঘটে। চলতি এ সময় সাধারণত এধরনের ঝড় বা কোন প্রকৃতিক বৈরীতা না থাকায় এবং শীত মৌসুম ও আবহাওয়া শান্ত থাকায় এ সময়টাতে তাদের মাছ ধরার জন্যে নির্বিগ্নের একটা সিজন বলে তারা ধরে নেন। সে রকমই তারা তাদের প্রতিদিনের মত কাজ চলিয়ে যাচ্ছিলেন।হঠাৎ এবং আকস্মিক এ ঝড়ের পূর্বাভাস এবং কোন রকম প্রস্তুতি না থাকায় তারা এ ধরনের বিপদের সম্মুখিন হয় বলে ধারনা করা হচ্ছে।

ঝড়ের কবলে দূর্ঘটনা পরবর্তী অন্য জেলেদের মধ্যে ১৫৪ জন জেলে স্ব স্ব স্থানে ফিরে এলেও তাদের মধ্যে ২ জন নিখোঁজ রয়েছে। এই দুজন হলেন রামপালের বাসীন্দা ইদ্রিসের ছেলে শাহিনুর ও ইসলামাবাদ গ্রামের মোতাচ্ছির। নিখোঁজ জেলেদের সন্ধানে দুবলার শতাধিক ট্রলার এবং কোস্ট গার্ডের দুটি জাহাজ অভিযান অব্যহত রয়েছে বলে জানানো হয়েছে। আকস্মিক এ ঝড়ে শুঁটকি করা মাছের ব্যপক ক্ষতি হয়েছে বলে তারা জানিয়েছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ