KAZI ARIFUL KARIM SOHEL - (Khulna)
প্রকাশ ২৬/০১/২০২২ ০১:৩০পি এম

Bharat Ratna: 'ভারতরত্ন পাওয়ার যোগ্য সন্ধ্যা মুখোপাধ্যায়', কেন্দ্রের সিদ্ধান্তে খুশি নন রশিদ খান

Bharat Ratna: 'ভারতরত্ন পাওয়ার যোগ্য সন্ধ্যা মুখোপাধ্যায়', কেন্দ্রের সিদ্ধান্তে খুশি নন রশিদ খান
ad image
কিংবদন্তী গায়িকা গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের সম্মান প্রত্যাখ্যান প্রসঙ্গে গায়িকার পাশে দাঁড়ালেন এবারের পদ্মভূষণ প্রাপক ধ্রপদী সঙ্গীতশিল্পী উস্তাদ রশিদ খান।

রশিদ খান বলেছেন, 'উনি যে মাপের শিল্পী তাঁর থেকে আরও অনেক বেশি সম্মান প্রাপ্য ছিল ওনার। কেন্দ্রের উচিত ছিল কাকে কী সম্মানে ভূষিত করা হবে, সে ব্যাপারে সংশ্লিষ্ট রাজ্যগুলোর সঙ্গে আগে কথা বলে স্থির করা।'

সন্ধ্যা মুখোপাধ্যায়ের পদ্ম পুরস্কার প্রসঙ্গে মনের কথা জানালেন পদ্মভূষণ প্রাপ্ত শিল্পী রশিদ খান। রশিদ খান মনে করেন, সন্ধ্যা মুখোপাধ্যায়কে আরও বড় সম্মান দেওয়া উচিত ছিল । তাঁর কথায়, 'ভারতরত্ন পাওয়ার যোগ্য। ভারতরত্ন দেওয়া উচিত ছিল।' কারও সঙ্গে কোনও রকম আলাপ আলোচনা না করেই কেন্দ্রের সিদ্ধান্তে খুশি নন রশিদ খান। বাংলার পাশাপাশি গোটা দেশে এমন অনেক বিখ্যাত শিল্পী রয়েছেন যাঁরা সম্মান পাওয়ার যোগ্য। আগামী দিনে কেন্দ্র যাতে ভালো করে অনুসন্ধান করে সম্মান প্রদানের ব্যাপারে উদ্যোগী হয় সে কথাও বলেন রশিদ খান।

সম্মান প্রাপকদের তালিকায় তাঁর নামের পাশে উত্তরপ্রদেশ লেখা থাকা প্রসঙ্গে রশিদ খান বলেন, 'আমার জন্ম উত্তরপ্রদেশে। কিন্তু আমি দশ বছর বয়স থেকে কলকাতায় আছি। এই সম্মান যেমন গোটা দেশের। পাশাপাশি বাংলারও।' কেন্দ্র যে তাঁকে মনোনীত করেছে পদ্মভূষণ সম্মানে তার জন্য কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানান রশিদ খান। ৭৩ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার সন্ধেয় পদ্ম সম্মান প্রাপকদের তালিকা প্রকাশ করে কেন্দ্র। তার পরেই জানা যায়, পদ্মশ্রী পুরস্কার প্রত্যাখ্যান করেছেন সন্ধ্যা মুখোপাধ্যায়।

এই প্রসঙ্গে সন্ধ্যা মুখোপাধ্যায় সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, ফোনের ওপ্রান্ত থেকে গায়িকাকে হিন্দিতে বলা হয়, আগামিকাল আপনাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করতে চাই। আপনি যদি নেন, তাহলে তালিকায় অন্যান্য পদ্ম-পুরস্কার প্রাপকদের সঙ্গে আপনার নামও ঢুকিয়ে দেওয়া হবে। এহেন কথা শুনে গায়িকা প্রথমটায় হতবাক হয়ে যান। তাঁর ভাষায়, পদ্ম-সম্মানে ভূষিত করার এটাও কোনও কায়দা হয়ে পারে বলে জানা ছিল না। শুধু তাই নয়, তাঁর সমসাময়িকরা যেখানে যোগ্য কারণেই কেউ ভারতরত্ন, কেউ পদ্মবিভূষণ, নিদেনপক্ষে পদ্মভূষণ, সেখানে তিনি কিনা পদ্মশ্রী!‌ শিল্পীর আরও খারাপ লেগেছিল শেষমুহূর্তে এমন প্রস্তাবের ধরনেও। তৎক্ষণাৎ তিনি জানিয়ে দেন, এই প্রস্তাব প্রত্যাখ্যান করছেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ