মোহাম্মদ সোহেল রানা - (Dhaka)
প্রকাশ ২৩/০১/২০২২ ১১:০৮এ এম

Open column: বাংলাদেশ থেকে ইতালি যেতে খরচ কত হবে?

Open column: বাংলাদেশ থেকে ইতালি যেতে খরচ কত হবে?
ad image
এই প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন। এটা বোঝার জন্য লেখাটি ভালো করে পড়বেন। আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে যে, এখানে দুই ধরনের ভিসা রয়েছে। একটা হচ্ছে সিজনাল ভিসা, আরেকটা হচ্ছে নন সিজনাল ভিসা। যারা নন সিজনাল ভিসায় যাবে তারা ইতালিতে পার্মানেন্ট কাজ করতে পারবেন। তবে নন সিজনাল ভিসায় যারা যাবেন তাদের অবশ্যই অতিরিক্ত কিছু যোগ্যতা লাগবে।

আর যারা সিজনাল ভিসায় যাবে তারা সেখানে ৬ মাস পর্যন্ত থাকতে পারবেন। এখন আপনি এই সময়ে কত টাকা ইনকাম করতে পারবেন এবং কত টাকা দিয়ে আপনার যাওয়া উচিত হবে এটা আশা করি বুঝতে পেরেছেন। আপনি যে ব্যক্তির মাধ্যমে যাবেন অথবা যেই প্রতিষ্ঠানের মাধ্যমে যাবেন তারা আপনার কাছ থেকে খরচ বাবদ কত টাকা নিবে এটা আসলে একান্ত তাদের ব্যক্তিগত ব্যাপার।

মনে রাখবেন, কিছু মানুষ আপনাকে ভুলিয়ে-ভালিয়ে টাকাপয়সা নেয়ার জন্য ওৎ পেতে রয়েছে। তাদের খপ্পরে পরে টাকা পয়সা সব উজার করে দিবেন না। অবশ্যই বুঝে শুনে জেনে লেনদেন করবেন। আপনার সব থেকে ভালো হবে, যদি আপনার কোনো আত্মীয়-স্বজন বা কাছের মানুষ ইতালি থাকে তাদের মাধ্যমে ভিসার আবেদন করানো।

বাংলাদেশে ইতালি ভিসা আবেদন ২০২২ কেন্দ্র কোথায়?

বাংলাদেশে ইতালি ভিসা এবং লিগালাইজেশন আবেদন কেন্দ্র ঢাকায় অবস্থিত। নিচে ঠিকানা দেওয়া হলোঃ


এ জে হাইটস (নীচ তলা),
চ-৭২/১/ ডি, প্রগতি সরণি,

উত্তর বাড্ডা ঢাকা-১২১২,
বাংলাদেশ।

Helpline: (+৮৮) ০৯৬০৬ ৭৭৭৬৬৬, এবং (+৮৮) ০৯৬৬৬ ৯১১৩৮৪ (মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য) (রবিবার থেকে বৃহস্পতিবার ০৯০০ – ১৭০০)।
ইমেল: info.itbd@vfshelpline.com
ওয়েবসাইট http://www.vfsglobal-it-bd.com

Visa Application – ভিসা আবেদন জমা দেয়ার জন্য এপয়েন্টমেণ্ট এর দরকার আছে কি?

ভিসা আবেদন জমা দেয়ার জন্য এপয়েন্টমেণ্ট এর জন্য এপয়েন্টমেণ্ট এর দরকার নাই। কোন প্রকার আবেদন করার জন্যই এপয়েনমেণ্ট এর দরকার নাই।

Visa Application – ভিসা আবেদন কেন্দ্রে অফিসিয়াল পাসপোর্ট জমা দেওয়া যাবে?

ব্যক্তিগত ভ্রমণ বা স্বায়ত্তশাসিত সংস্থার কর্মচারী হওয়ার কারণে যদি আবেদনকারী বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নোট ভারবাল না পান সেক্ষেত্রে ইতালি ভিসা আবেদন কেন্দ্রে জমা করতে পারবেন। এই ধরনের ক্ষেত্রে, আবেদনকারী নিজ নিজ ভিসার আবেদনপত্রের প্রয়োজনীয় তালিকা ফলো করা উচিত।

ভিসা আবেদনপত্র জমা দেয়ার পর আমি কি করব?

আপনার আবেদনের অবস্থা ট্র‌্যাক করতে আপনি http://vfsglobal-it-bd.com/Bangla/track_application.html এই ওয়েবসাইটে লগ অন করুন, অথবা হেল্প লাইনের ইমেইল info.itbd@vfshelpline.com অথবা ফোন, (+৮৮) ০৯৬০৬ ৭৭৭৬৬৬ (+৮৮) ০৯৬৬৬ ৯১১৩৮৪ এ যোগাযোগ করুন।

শুধুমাত্র ওয়েবসাইটে বর্ণিত প্রক্রিয়াকরণের নুন্যতম সময় পরে আপনার আবেদনপত্রগুলোর অবস্থা জানতে পারবেন। প্রত্যয়নের জন্য দয়া করে http://www.vfsglobal-it-bd.com/Bangla/legalization_level.html এই লিংকে ভিজিট করুন।

Italy Schengen Visa ক্ষেত্রে আমার স্বাক্ষাতকার কোথায় অনুষ্ঠিত হবে?

যদি আপনার স্বাক্ষাতকার প্রয়োজন হয়, তবে তা আপনাকে জানিয়ে দেওয়া হবে। স্বাক্ষাতকার হলে, আপনি ইতালির এম্বাসি, প্লট নং-২/৩, রোড নং ৭৪/৭৯, গুলশান – ২, ঢাকা-১২১২, ফোন: +৮৮-০২ ৯৮৪২৭৮১/২/৩, ফ্যাক্স: +৮৮-০২-৮৮২২৫৭৮, ওয়েবসাইট: www.ambdhaka.esteri.it. ইতালি ভিসা এবং লিগালাইজেশন আবেদন কেন্দ্রদ্বারা প্রদত্ত প্রাপ্তি রশিদে স্বাক্ষাতকারের সময় ও তারিখ উল্লেখ থাকবে । অথবা আপনাকে মোবাইলে জানানো হবে।

Visa Interview – স্বাক্ষাতকারের জন্য আমার কি নিয়ে আসতে হবে?

স্বাক্ষাতকারপত্র অথবা. ইতালি ভিসা এবং লিগালাইজেশন আবেদন কেন্দ্র দ্বারা প্রদত্ত প্রাপ্তি রশিদ এবং ইতালি এম্বাসি দ্বারা অনুরোধকৃত যে কোন কাগজপত্র নিয়ে আসতে হবে।

Visa Interview – স্বাক্ষাতকারের পর কি হবে?

www.vfsglobal-it-bd.com ওয়েবসাইটে লগ অন করে আবেদনপত্রের অবস্থান জানুন।আপনার জন্য বিনীত পরামর্শ এই যে, শুধুমাত্র ওয়েবসাইটে বর্ণিত প্রক্রিয়াকরণের নুন্যতম সময় পরে আপনার আবেদনপত্রগুলোর অবস্থা জানুন।

Schengen Visa – সেঞ্জেন ভিসার ক্ষেত্রে আমি কোথায় আমার পাসপোর্ট সংগ্রহের জন্য যাবো?

আবেদনের অবস্থা Italy Visa – ইতালি ভিসা এবং লিগালাইজেশন আবেদন কেন্দ্রএর হ্যাল্পলাইন: (+৮৮) ০৯৬০৬ ৭৭৭৬৬৬ এবং (+৮৮) ০৯৬৬৬ ৯১১৩৮৪ বা ওয়েবসাইট www.vfsglobal-it-bd.com থেকে জানার পর ইতালি ভিসা আবেদন কেন্দ্র এ রশিদ প্রদর্শন পূর্বক আপনার পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্রগুলো সংগ্রহ করুন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ