MAHBUBUR RAHMAN OVI
প্রকাশ ২৩/০১/২০২২ ০৯:৩৬এ এম

Slob-Bangladesh: স্লোব-বাংলাদেশের উদ্যোগে বরগুনায় দিনব্যাপী ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Slob-Bangladesh: স্লোব-বাংলাদেশের উদ্যোগে বরগুনায় দিনব্যাপী  ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
ad image
বরগুনায় স্লোব-বাংলাদেশের উদ্যোগে ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। (২৩ জানুয়ারী ) রোববার সকাল ১০টায় শহরের মহাসড়ক মনসাতলী ¯েøাব-বাংলাদেশের অফিস কার্যালয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন গৌরিচন্না ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের ডা. মো. শফিকুল ইসলাম ও স্লোব বাংলাদেশের প্রকল্প কর্মকর্তা ঊিপা রায়।

এ সময় আরো উপস্থিত ছিলেন সাংবাদিক মাহবুবুর রহমান অভি, স্লোব বাংলাদেশের প্রকল্প কর্মকর্তা দুলী আকতার ,ও নাসিমা বেগম প্রমূখ। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর পানি ,স্যানিটেশন ও হাইজিন সুবিধা উন্নয়নে এ প্রশিক্ষণে ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

ওয়াশ এ্যালাইন্স ইন্টারন্যাশনাল, সিমাভী এর সহযোগীতায় ওয়াশ এসডিজি কনসোর্টিয়াম প্রোগ্রাম, ফেজ-২ এর আওতায় স্লোব বাংলাদেশ এর আয়োজনে বরগুনায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ওয়াস এসডিজি- ডবিøউ এ ওয়াই সাব-প্রোগ্রাম বাংলাদেশ ইমপ্লিমেন্টেশন ফেইজ-২’ বিষয়ক প্রকল্পের আওতায় বরগুনা সদর উপজেলার বদখালী ,গৌরিচন্না ও ফুলঝুড়ি এ তিনটি ইউনিয়নে এ কার্যক্রম পরিচালনা করছে বে-সরকারি উন্নয়ন সংস্থা স্লোব- বাংলাদেশ।

মহামারি করোনা কালীন সময়ে নিরাপদ দূরত্ব বজায় রাখা ও নিয়মিত হাত ধোয়া এবং করেনার টিকা গ্রহণে উৎসাহ প্রদান করে সামাজিক দূরত্ব বজায় রেখে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে ব্যক্তিগত স্বাস্থ্য ও পরিস্কার-পরিচ্ছন্নতা বিষয়ে ব্যাপক আলোচনা করা হয়।

উল্লেখ্য,নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে বরগুনা সদর উপজেলার (১নং বদরখালী ,২নং গৌরিচন্না ও ৩নং ফুলঝুড়ি ) ৩ টি ইউনিয়নে ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে স্লোব বাংলাদেশ। এ প্রকল্পের মূল লক্ষ্য হলো উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পিছিয়ে পড়া সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা ও বিশুদ্ধ পানি, উন্নত টয়লেট্ ও পরিচ্ছন্ন জীবনযাত্রার মান উন্নত করা। যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করে বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ