Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ২৩/০১/২০২২ ০৬:৩৪এ এম

EC: বিএনপিকে পাত্তা দিচ্ছে না ইসি,নির্বাচন কমিশন আইন সংসদে উত্থাপন

EC: বিএনপিকে পাত্তা দিচ্ছে না ইসি,নির্বাচন কমিশন আইন সংসদে উত্থাপন
ad image
বিএনপিকে পাত্তা না দিয়ে উপেক্ষা করে বহুল আলোচিত নির্বাচন কমিশন (ইসি) গঠন সংক্রান্ত প্রস্তাবিত আইন জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। বিলটি অধিকতর পরীক্ষার জন্য আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

টানা পাঁচদিন বিরতির পর রোববার চলতি সংসদের ১৬তম অধিবেশন (শীতকালীন) আবারও শুরু হয়। সকাল ১১টা ০২ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

এ বিষয়ে সংসদ সচিবালয়ের আইন শাখার কর্মকর্তা জানিয়েছেন, পরীক্ষা করে সংসদীয় কমিটির প্রতিবেদনের জন্য খুব বেশি সময় দেওয়ার সুযোগ হবে না। দ্রুত বিলটি পাস করা হবে। গত সোমবার প্রস্তাবিত আইনটি মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়।

সংসদের কর্মকর্তারা জানিয়েছেন, সংসদীয় কমিটির রিপোর্টের জন্য বিলটির সময় খুব কম দেওয়া হবে এবং যত দ্রুত সম্ভব বিলটি পাস করা হবে। এটি পাস হওয়ার পরে নতুন নির্বাচন কমিশন আইনের আলোকে সিইসি ও ইসি নিয়োগ করা হবে।

ইসি গঠনে কোনো আইন না থাকায় এর আগে তৃতীয়বারের মতো ইসি গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ইসি গঠন নিয়ে ২০১১ সালে প্রথম সংলাপ শুরু করেন প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমান। এবারের সংলাপে রাষ্ট্রপতির কাছে নির্বাচন কমিশন আইন প্রণয়ন ও স্বাধীন, নিরপেক্ষ, শক্তিশালী ইসি গঠনের দাবি জানিয়েছে প্রায় সবগুলো রাজনৈতিক দলই।

তবে আইনটি পাসের আগে সব অংশীজনদের মতামত নেওয়ার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ