Sultana Begum - (Dhaka)
প্রকাশ ২৩/০১/২০২২ ০৬:৫১এ এম

Booster dose: বুস্টার ডোজ নিয়ে যা জানাল যুক্তরাষ্ট্রের গবেষকরা

Booster dose: বুস্টার ডোজ নিয়ে যা জানাল যুক্তরাষ্ট্রের গবেষকরা
ad image
করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে বুস্টার ডোজের কোনো বিকল্প নেই বলে আবারও সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল গবেষক বুস্টার ডোজের কার্যকারিতা নিয়ে এক গবেষণায় এমন তথ্য দিয়েছেন।

এদিকে ওমিক্রন দাপটে বিশ্বের বিভিন্ন দেশে পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। ফ্রান্সে সবশেষ একদিনে রেকর্ডসংখ্যক ৪ লাখ করোনা রোগী শনাক্ত হয়েছেন। স্পেন, জার্মানি ও ইতালিতেও সংক্রমণ ছাড়িয়েছে দেড় লাখ। ভারতেও অব্যাহত আছে সংক্রমণের ঊর্ধ্বমুখী ধারা।

করোনা সংক্রমণ রোধে বুস্টার ডোজের কার্যকারিতা নিয়ে এখননো চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা। সম্প্রতি বুস্টারের কার্যক্রম নিয়ে একটি গবেষণা চালিয়েছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক। গবেষণা শেষে তারা জানান, নতুন ধরন ওমিক্রন রোধে বুস্টার ডোজের বিকল্প নেই।

তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, যারা বুস্টার ডোজ নিয়েছেন তাদের মধ্যে সংক্রমণের ঝুঁকি কম। তৃতীয় এই ডোজ সর্বোচ্চ সুরক্ষার পাশাপাশি শরীরে রোগপ্রতিরোধ ব্যবস্থাও উন্নত করতে সক্ষম।

এদিকে ওমিক্রনের দাপটে বিপর্যস্ত বিশ্বের বিভিন্ন দেশ। ইউরোপের দেশগুলোতে রীতিমতো পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ। গেল একদিনে রেকর্ডসংখ্যক ৪ লাখ রোগী শনাক্ত হয়েছে ফ্রান্সে। ইতালিতেও শনাক্ত হয়েছেন দেড় লাখের বেশি। স্পেন ও জার্মানিতেও সংক্রমণ ঠেকেছে দেড় লাখের কাছাকাছি। তবে যুক্তরাজ্যে সংক্রমণ আগের দিনের চেয়ে কিছুটা কমে দাঁড়িয়েছে ৯৫ হাজারে।

চলতি বছর যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তে রেকর্ড ভাঙছে প্রতিদিন। গেল ১২ দিনে দেশটিতে সংক্রমণ ছাড়িয়েছে এক কোটি। ভারতেও অব্যাহত আছে করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী ধারা। গত তিন দিন ধরেই করোনা শনাক্ত হচ্ছেন তিন লাখ করে। এর মধ্যে মহারাষ্ট্র, তামিলনাড়ু ও কেরালার পরিস্থিতি সবচেয়ে খারাপ। নিয়ন্ত্রণে নতুন করে সপ্তাহব্যাপী লকডাউন জারি করা হয়েছে তামিলনাড়ুতে। সংক্রমণ রোধে বিভিন্ন প্রদেশে নানা সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পরও করোনার লাগাম টেনে ধরা যাচ্ছে না দেশটিতে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ