MD: KAMRUL HASAN - (Lalmonirhat)
প্রকাশ ২২/০১/২০২২ ১১:১৬এ এম

Nuclear power plant: রূপপুর পারমাণবিক কেন্দ্র থেকে ৬৫ লাখ টাকার বৈদ্যুতিক তার চুরি

Nuclear power plant: রূপপুর পারমাণবিক কেন্দ্র থেকে ৬৫ লাখ টাকার বৈদ্যুতিক তার চুরি
ad image
নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দুটি লেইভার ক্রেন থেকে ৬৫ লাখ টাকার গুরুত্বপূর্ণ বৈদ্যুতিক ক্যাবল (তার) চুরি হয়েছে ।

প্রকল্প সংশ্লিষ্ট কয়েকটি সূত্র থেকে জানা গেছে, গত ৩০ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি পর্যন্ত সময়ের মধ্যে এই চুরির ঘটনা ঘটেছে। কিন্তু এত বিপুল অঙ্কের টাকার মালামাল খোয়া গেলেও এ বিষয়ে প্রকল্পের দায়িত্বশীল কেউই মুখ খুলছে না।

চুরির ঘটনার বেশ কয়েকদিন পর বুধবার রাত ১১টার দিকে ঈশ্বরদী থানায় এ সংক্রান্ত একটি মামলা হয়েছে। রাশিয়ান কোম্পানি ‘আছের ডাইরেক্টর অব সিকিউরিটি-ভিএন তুরুটিন’ বাদী হয়ে মামলাটি করেছেন। পাকশী ফাঁড়ির ইনচার্জ এসআই আতিকুল ইসলাম মামলাটি তদন্তের দায়িত্বে রয়েছেন।

মামলার নথি থেকে জানা গেছে, রূপপুর প্রকল্পের অভ্যন্তরে জাহাজের মালামাল ওঠানামার নির্ধারিত স্থানে থাকা ওই দুটি লেইভার ক্রেন গত ৩০ ডিসেম্বর পর্যন্ত পর্যবেক্ষণের সময়ে ক্যাবলগুলো রাখা ছিল। কিন্তু গত ৯ জানুয়ারি পুনরায় জাহাজে ওই দুটি লেইভার ক্রেনের যান্ত্রিক পরীক্ষা-নিরীক্ষা করার সময় ২৬৫ মিটার গুরুত্বপূর্ণ ক্যাবল পাওয়া যায়নি। এরপর থেকে রূপপুর প্রকল্পের জন্য নির্মিত জেটিতে মালামাল ওঠানামা অনিয়মিত রয়েছে।

চুরি প্রসঙ্গে ঈশ্বরদী থানায় ওসি আসাদুজ্জামান বলেন, ‘ওই ক্রেনের ক্যাবল চুরির সঙ্গে যারা জডিত তাদের হয়তো নিয়মিত ওখানে যাতায়াত রয়েছে বা মেশিন সম্পর্কে ধারণা আছে। তা না হলে এত গুরুত্বপূর্ণ জিনিস চুরি হলো কীভাবে?’

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ