MD: KAMRUL HASAN - (Lalmonirhat)
প্রকাশ ২১/০১/২০২২ ১২:৫০পি এম

Lifestyle: ঠোঁটের কালচে ভাব দূর করুন নিমিষেই

Lifestyle: ঠোঁটের কালচে ভাব দূর করুন নিমিষেই
ad image
ঠোঁট কালো হয়ে যাওয়ার সমস্যায় কম-বেশি সবাই ভোগেন। লম্বা সময়ের অযত্ন, বেখেয়াল ও অসচেতনা থেকেই এই সমস্যাটি দেখা দেয়। আপনি ঠোঁটে কী ধরণের পণ্য ব্যবহার করছেন সেটার উপরে অনেকাংশে নির্ভর করে ঠোঁট কালো হওয়া ও না হওয়া। কারণ বেশিরভাগ পণ্যে বিশেষ ধরণের কিছু কেমিক্যাল ব্যবহার করা হয়। যা ঠোঁটের কোমল ও পাতলা ত্বকের ক্ষেত্রে বেশ ক্ষতিকর হয়ে ওঠে।

ঠোঁটের কালচে দাগের পেছনে এটাই একমাত্র কারণ নয়। আর্দ্রতা হারালেও ঠোঁট বিবর্ণ হয়ে যায়। ঠোঁট কালো হয়ে যায়। ত্বকের মতো ঠোঁটেও একই ভাবে সানবার্ন হয়। এছাড়া নিয়মিত ধূমপানের অভ্যাসও কালো ঠোঁটের একটা বড় কারণ। সিগারেটের নিকোটিন ঠোঁটে প্রবেশ করে বিবর্ণ করে তোলে ঠোঁট। অতিরিক্ত চা-কফি পানের অভ্যাস থাকলে তা থেকেও ঠোঁটে হতে পারে কালচে দাগ।

ঠোঁটের কালচে দাগ দূর করে গোলাপি আভা ফিরিয়ে নিয়ে আসার কিছু প্রাকৃতিক ও সহজ পদ্ধতি রয়েছে। ঘরেই মিলবে এমন টুকিটাকি সামগ্রী ব্যবহার করলে পেতে পারেন সহজ সমাধান।

১. ঠোঁটের কালচে দাগ দূর করতে প্রতিদিন আধা চা চামচ হলুদের গুঁড়ার সঙ্গে পরিমাণ মতাে
কাচা দুধ মিশিয়ে ঠোঁটে ঘঘুন, তাড়াতাড়ি ফল পাবেন।

২. ত্বকের হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফেরাতে ব্যবহার করতে পারেন মধু। আর তাই ঠোঁটের ত্বকে ব্যবহার করতে পারেন মধু। কেবল কালচে ভাব দূর করতেই নয়, ঠোঁটের কোমলতা বজায় রাখতেও মধু খুব ভালো কাজ করে। ঘুমানোর আগে সামান্য মধু ঠোঁটে লাগিয়ে রেখে দিন সারা রাত। কয়েক সপ্তাহের মধ্যেই ঠোঁটের রঙে পার্থক্য চোখে পড়বে।

৩. প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে চিনি খুব ভালো কাজ করে। চিনি দিয়ে স্ক্রাব করলে ঠোঁটের কালচে দাগ দূর হওয়ার পাশাপাশি মরা চামড়াও দূর হয়। ২ চামচ চিনি ও ৩ চামচ মাখন একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। সপ্তাহে বার দুয়েক এই পেস্ট দিয়ে ঠোঁট স্ক্রাব করুন।

৪. লেবুর রস খুব ভালো ব্লিচিং। প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে তাজা লেবুর রস দিয়ে ঠোঁটে ভালো করে ম্যাসাজ করলে কালচে ভাব দূর হবে।

৫. রাতে ঘুমানাের আগে প্রতিদিন ঠোঁটে অলিভ অয়েল বা নারকেল তেল লাগিয়ে নিন,এতে ঠোঁটের কালচে ভাব দূর হবে।

৬. আধা চা চামচ মধুর সঙ্গে সমপরিমাণ গােলাপজল
মিশিয়ে ঠোঁটে লাগান প্রতিদিন দুইবার,এটা ঠোঁটের কালচে দাগ দূর করে গোলাপি আভা ফিরিয়ে আনবে।

৭. দুধের সর ব্যবহার করতে পারেন। দুধের সরে মধু মিশিয়ে ঠোঁটে লাগান প্রতিদিন, উপকার পাবেন।

৮. প্রাকৃতিক ব্লিচিং উপাদান সমৃদ্ধ শসার রস ঘষতে পারেন ঠোঁটে, এতে ঠোঁটের বিবর্ণ ভাব দূর হবে।

৯. অ্যালােভেরা জেল ঠোঁটে লাগিয়ে অপেক্ষা করুন কিছুক্ষণ এরপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন, এতে ঠোঁটের হারানো দ্যুতি ফিরে আসবে।

১০. কেমিক্যালমুক্ত প্রাকৃতিক উপাদান ব্যবহার করুন, ধুমপান ও অতিরিক্ত চা-কফি পানের অভ্যাস পরিহার করুন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ