Md Nahid Islam - (Naogaon)
প্রকাশ ২১/০১/২০২২ ০৫:৪৯এ এম

FIFA World Cup 2022: কাতার বিশ্বকাপ ফুটবলের টিকিট মাত্র ৪০ রিয়াল

FIFA World Cup 2022: কাতার বিশ্বকাপ ফুটবলের টিকিট মাত্র ৪০ রিয়াল
ad image
হাতে আর খুব বেশি সময় নেই। আর কয়েকমাস পরেই শুরু হতে চলেছে ফুটবল বিশ্বকাপ। এবারের ফুটবল বিশ্বকাপ কাতারে আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে টুর্নামেন্টের টিকিট বিক্রি। আর সেই টিকিটের দাম নাকি মাত্র ৪০ রিয়াল! শুনে খানিকটা চমকে উঠলেন তো! আসুন, তাহলে গোটা ব্যাপারটা নিয়ে আরও খানিকটা বিস্তারিত আলোচনা করা যাক।

সুখবর কাতারের ফুটবল সমর্থকদের। কারণ করোনার জন্য গোটা বিশ্বের আর্থিক মন্দার কথা মাথায় রেখে গ্যালারির টিকিটের দাম কমাল FIFA। কাতারের আমজনতা এবং ওই দেশে চাকরিরত অন্য দেশের নাগরিকরা যাতে ঘরের মাঠে বিশ্বকাপ ফুটবলের আনন্দ উপভোগ করতে পারে, সেইদিকেই নজর রাখা হল। FIFA-র পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, যে দেশে আমরা বিশ্বকাপের আয়োজন করছি, সেই দেশের ফুটবল সমর্থকদের আমরা কোনওভাবেই বঞ্চিত করতে পারি না। করোনার মন্দার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কাতারের মানুষ ৪০ রিয়ালে কাটতে পারবেন টিকিট। আর বাংলাদেশী মুদ্রায় এই টিকিটের দাম মাত্র ৯৫২টাকা (প্রায়)।

তবে করোনার কথা মাথায় রেখে প্রত্যেক ম্য়াচে কতজন দর্শককে মাঠে প্রবেশাধিকার দেওয়া হবে, সেই ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি। গোটা বিষয়টাই আপাতত আলোচনা সাপেক্ষ। তবে কাতারের বাইরে থেকে যাঁরা এই টুর্নামেন্ট দেখতে আসবেন, তাঁদের অবশ্য পকেটে কিছুটা চাপই পড়বে।। তাঁদের জন্য টিকিটের মূল্য দাঁড়াবে ৬৯ ডলার। তবে ফাইনালের দাম অনেকটা বেশি। ১৬০৭ ডলার পড়বে।

এই প্রথমবার মধ্যপ্রাচ্য এবং আরবের কোনও দেশে ফুটবল বিশ্বকাপ আয়োজন করছে FIFA। এই টুর্নামেন্ট যাতে সাফল্য পায়, তার জন্য সবরকম চেষ্টা চালাবে বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা। FIFA সভাপতি জিয়ানি ইনফ্যানটিনিও জানান, আমরা এই কাতার ফুটবল বিশ্বকাপের সাফল্য নিয়ে বেশ আশাবাদী। করোনাবিধি মেনেই সব ম্যাচ আয়োজন হবে। দর্শকরা মাঠে ঢুকবে। আমাদের কাছে এই বিশ্বকাপ আয়োজন করা একটা বড় চ্যালেঞ্জ।'

কাতারও দেশের মাঠে বিশ্বকাপ টুর্নামেন্টকে জনপ্রিয় করতে কোনও কসুর রাখছে না। বিপুল অর্থ খরচ করে সাতটা স্টেডিয়াম তৈরি করা হয়েছে। এছাড়া একটি স্টেডিয়াম ঢেলে সাজানোও হয়েছে। তবে বিশ্বের নানা প্রান্ত থেকে ছুটে আসা ফুটবলপ্রেমীদের জন্য একটা খারাপ খবরও রয়েছে। সেটা হল, হোটেলের সংখ্যা খুবই কম কাতারের মতো ছোটো দেশে। অনেকেরই হোটেল পেতে সমস্যা হতে পারে। আগামী ফেব্রুয়ারি মাসে ৩২ দলের ড্র হবে।

কাতারের আয়োজক কমিটির শীর্ষ কর্তা নাসির আল খাতির বলেছেন, ‘পশ্চিম এশিয়া এবং দুবাইয়ের প্রথম বিশ্বকাপ। এই বিশ্বকাপকে অসাধারণ একটা ইভেন্ট হিসেবে বিশ্ববাসীর সামনে তুলে ধরাই আমাদের লক্ষ্য। ফুটবল ঘিরে যে প্যাশন রয়েছে কাতারের, সেটা দেখানোর জন্য মুখিয়ে রয়েছি আমরা। একটা নতুন সংস্কৃতির স্বাদ দিতে চাই। গোটা বিশ্বকে বলছি আমাদের দেশে আসুন ম্যাচ দেখুন কাতার থেকে নিরাশ হয়ে ফিরবেন না কেউ।' প্রসঙ্গত, এই কাতার বিশ্বকাপই লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর শেষ বিশ্বকাপ হতে পারে বলে আশা করা হচ্ছে। সেকথা মাথায় রেখেই উন্মাদনা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ