Nazrul
প্রকাশ ২০/০১/২০২২ ১০:০৩এ এম

এবার বাংলা সাহিত্যের কালজয়ী চরিত্রে জয়া

এবার বাংলা সাহিত্যের কালজয়ী চরিত্রে জয়া
ad image
জনপ্রিয় কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের কালজয়ী উপন্যাস ‘পুতুলনাচের ইতিকথা’ নিয়ে সিনেমা নির্মাণ করবেন পরিচালক সুমন মুখোপাধ্যায়। ছবিতে মূল উপন্যাসের নামটাই রাখছেন পরিচালক। প্রধান চরিত্রে দেখা যাবে আবীর চট্টোপাধ্যায়, জয়া আহসান, পরমব্রত চট্টোপাধ্যায়কে। অন্য দুই গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন ধৃতিমান চট্টোপাধ্যায় এবং অনন্যা চট্টোপাধ্যায়।

ভারতীয় গণমাধ্যমকে সুমন মুখোপাধ্যায় জানান, এই ছবিটার জন্য দুটো জিনিস খুব জরুরি ছিল। দক্ষ অভিনেতা এবং বড় বাজেট। ভাল অভিনেতা নির্বাচনের পাশাপাশি ছবির বিপণনের দিকটাও মাথায় রাখতে হয় এখন। আবীর, জয়া, পরম সেই ব্যালান্সটা করতে পারবে। প্রযোজক সমীরণ দাস (ক্যালাইডোস্কোপ) বাজেটের বিষয়ে আমাকে নির্ভার করেছেন। এই ছবির শুটিং শিডিউল ২৫ দিনের, যেটা বাংলা ছবিতে এখন দেখা যায় না।

ছবির আবহসঙ্গীতের দায়িত্বে থাকছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়। ছবিতে তিরিশের দশকের শেষের দিক থেকে চল্লিশের দশকের শুরু পর্যন্ত ফ্রেমবন্দী হবে।

পরিচালক জানান, মূল উপন্যাসে সময়টা আরো পিছনে ছিল, আমি খানিকটা এগিয়ে এনেছি। তাছাড়া উপন্যাসের সব কিছু ছবির চালচিত্রে ধরানো সম্ভব নয়। দুটো মাধ্যমের চলন আলাদা। আমি চারিত্রিক রসায়নের উপরে বেশি জোর দিয়েছি।

উপন্যাসে শশীর চরিত্রে রয়েছেন আবীর। জয়াকে দেখা যাবে কুসুমের ভূমিকায়। কুমুদের চরিত্রটি করছেন পরমব্রত। পরিচালক জানিয়েছেন, তার ছবিতে শশীর অংশটা বেশি গুরুত্ব পাচ্ছে।

তিনি বলেন, আমার মতে, মানিকবাবুর সৃষ্টির মধ্যে শশী অসম্ভব জোরালো একটা চরিত্র।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ