MD Nomsher Alam - (Sherpur)
প্রকাশ ১৯/০১/২০২২ ১২:২৯পি এম

ঝিনাগাতীতে ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি নিয়ে দন্ধ, বিরোধ নিরসনের উদ্যোগ নিলেন ইউএনও

ঝিনাগাতীতে ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি নিয়ে দন্ধ, বিরোধ নিরসনের উদ্যোগ নিলেন ইউএনও
ad image
শেরপুরের ঝিনাগাতীতে ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের (টিডব্লিউএ) কমিটি নিয়ে বিরোধ সৃষ্টি হয়েছে। নবগঠিত কমিটিকে সহযোগিতা না করে নিজেদের বৈধতার দাবি করছেন ১১ বছর আগে গঠিত মেয়াদোত্তীর্ণ কমিটির কতিপয় নেতা।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আল মাসুদ উভয় পক্ষকে তাঁর কার্যালয়ে ডেকে নিয়ে সাংবাদিকদের উপস্থিতিতে তাদের সাথে মতবিনিময় করেছেন। এসময় তিনি উভয় পক্ষকে কমিটি গঠন সংক্রান্ত যাবতীয় কাগজপত্র জমা দিতে বলেন এবং তা যাচাই করে আবারো তাদের ডেকে বিষয়টি নিয়ে সৃষ্ট বিরোধ নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।

বিষয়টি নিয়ে অনুসন্ধানে জানা গেছে, গত ২৯/৪/২০১১ ইং অনুষ্ঠিত আঞ্চলিক কমিটির নির্বাচনে সভাপতি পদে নবেশ খকশি ও জেনারেল সেক্রেটারি পদে অসীম ম্রং বিজয়ী হয়ে ৩ বছরের জন্য দায়িত্ব গ্রহণ করেন। ইতিমধ্যেই ১০ বছর পেড়িয়ে গেলেও তারা সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী কোন নির্বাচন করেন নাই। ফলে কমিটির নেতৃবৃন্দের বিরুদ্ধে নানা স্বেচ্ছাচারিতা অনিয়ম ও অবৈধভাবে ক্ষমতা কুক্ষিগত করে রাখার অভিযোগ উঠেছে।

এদিকে গত ২৭/১০/২১ ইং সংগঠনের কেন্দ্রীয় কমিটির ৪২(০৮)২০২১ সাধারণ বিজ্ঞপ্তিতে উপজেলা নির্বাচন পরিচালনা কমিশনের মাধ্যমে ৩৯টি শাখা কমিটির অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল অনুযায়ী মিঃ নীলমাধব হাজংকে সভাপতি এবং মিঃ মহেশ্বর চন্দ্র হাজংকে জেনারেল সেক্রেটারি করে ১৫ সদস্যের ঝিনাইগাতী উপজেলা শাখা কমিটিকে নির্বাচীত ঘোষণা করা হয়। সেমতে গত ৫ নভেম্বর ১০৬(৩)২০২১ স্বারকে কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান সুবাস চন্দ্র বর্মণ এবং জেনারেল সেক্রেটারি স্বর্ণকান্ত হাজং স্বাক্ষরিত এক পত্রে উক্ত নবনির্বাচিত কমিটিকে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠির উন্নয়নের স্বার্থে সরকারী প্রকল্প বাস্তবায়ন সহ সকল কর্মকাণ্ডে সহযোগিতা দানের জন্য অনুরোধ জানিয়ে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার বরাবর পত্র প্রেরণ করা হয় এবং স্থানীয় সংসদ সদস্য সহ বিভিন্ন দপ্তরে অনুলিপি প্রদান করা হয়। এদিকে সুবাস চন্দ্র বর্মণকে সংগঠনের বহিস্কৃত নেতা দাবি করে তার প্রেরীত শাখা কমিটিকে সহযোগিতা না দিতে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে প্রেরীত স্বারক নম্বরবিহীন ময়মনসিংহ ১ আপনের এমপি জুয়েল আরেং কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ও জেনারেল সেক্রেটারি যোহন সাংমা স্বাক্ষরিত এক পত্রে অনুরোধ জানানো হয়। ফলে বিষয়টি নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে নবেশ খকশি সুভাষ চন্দ্র বর্মণ এবং স্বর্ণকান্ত হাজং প্রেরীত কমিটির বৈধতা নিয়ে প্রশ্ন তুলে বলেন, গত ১১জুন ২০২১ ইং অনুষ্ঠিত সভায় জেনারেল সেক্রেটারি স্বর্ণকান্ত হাজংকে তার প্রাথমিক সদস্যপদ খারিজ সহ স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

এ বিষয়ে নীলমাধব হাজং বলেন ভদ্র ম্রং অবৈধ পন্থায় ভারপ্রাপ্ত সভাপতি হয়ে গঠনতন্ত্র লংঘন করে একাধিক পদে অধিষ্ঠিত হয়ে দীর্ঘদিন শাখা কমিটির নির্বাচন না করে অবৈধভাবে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছিলেন। সংক্ষুব্ধ ফুলবাড়ীয়া উপজেলা শাখার জয়েন্ট সেক্রেটারি অখিল চন্দ্র বর্মণ বাদী হয়ে হালুয়াঘাট সহকারী জজ আদালতে দায়েরকৃত মামলায় (১৮২/২০২১ নং) উক্ত বহিষ্কারাদেশ অবৈধ এবং শাখা কমিটি না করে কেন্দ্রীয় কমিটি গঠনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ভদ্র ম্রং ময়মনসিংহ জেলা জজ আদালতে আপিল (৬০/২০২১) করলে আদালত নিম্ন আদালতের রায় বহাল রাখেন। সেমতে কেন্দ্রীয় কমিটির ইশতেহার অনুযায়ী শাখা নির্বাচন পরিচালনা কমিটি অনুমোদিত চূড়ান্ত ভোটার তালিকা নির্বাচনী আচরণবিধি, পরিপত্র, তফসিল প্রকাশ করা হয় এবং নির্ধারিত তারিখের মধ্যে বিধি মোতাবেক ৩৮ টি শাখা নির্বাচন সম্পন্ন হয়েছে। উক্ত নির্বাচনের মাধ্যমে আমি ঝিনাইগাতী উপজেলা শাখা কমিটির সভাপতি নির্বাচিত হয়েছি। একটি মহল অগণতান্ত্রিকভাবে ক্ষমতা কুক্ষিগত করে রাখতে বিতর্ক সৃষ্টি করতে চাইছে। এদিকে সংগঠনের কেন্দ্রীয় কমিটির ফেসবুক পেজে গত ২৭ জুলাই জুয়েল আরেং এমপির দেয়া একটি ভিডিও বার্তায় তিনি টিডাব্লিএ এর কেউ নন বলে দাবী করে একটি মহল তাঁকে নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করছে বলে বক্তব্য দিতে দেখা যায়। নীলমাধব হাজং সংশ্লিষ্ট সকলকে বিভেদ ভুলে গণতান্ত্রিকভাবে নির্বাচিত কমিটিকে সহযোগিতার আহ্বান জানান।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ