Abdul majid
প্রকাশ ১৯/০১/২০২২ ১১:৪৯এ এম

Afghan Prime Minister: ক্ষমতাসীন তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়ার আহ্বান আফগান প্রধানমন্ত্রীর

Afghan Prime Minister: ক্ষমতাসীন তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়ার আহ্বান আফগান প্রধানমন্ত্রীর
ad image
আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন আফগান প্রধানমন্ত্রী মোল্লাহ হাসান আখুন্দ।

রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে আফগান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে বিশ্বের সব সরকারের কাছে তিনি অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে বলেন, বিশ্বের সকল দেশের সরকার, বিশেষ করে মুসলিম দেশগুলোর কাছে আমার আবেদন, আপনারা আফগানিস্তানকে স্বীকৃতি দেয়া শুরু করুন। সংকট কাটাতে স্বল্পমেয়াদী সহায়তা কোনো সমাধান নয়। বিদ্যমান সমস্যাগুলো মৌলিকভাবে সমাধানের একটা পথ আমাদেরকে খোঁজার চেষ্টা করতে হবে। আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য সব ধরনের শর্ত পূরণ করা হয়েছে বলে দাবি করেন তিনি। বুধবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্স বলছে, মোল্লা হাসান আখুন্দ ও তালেবান প্রশাসনের অন্য কর্মকর্তাদের পাশাপাশি জাতিসংঘের কর্মকর্তারাও বুধবারের এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। সেখানে তালেবান আফগানিস্তানে অর্থ প্রবেশের ওপর আরোপিত বিধিনিষেধ শিথিলের আহ্বান জানায়। একইসঙ্গে প্রয়োজনীয় অর্থ ছাড়ের ব্যবস্থা না করায় দেশের অর্থনৈতিক পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে বলেও অভিযোগ করা হয়।

গত বছরের আগস্টে তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশটির পরিস্থিতি আরও খারাপ হয়ে পড়ে। লাখ লাখ মানুষ প্রয়োজনীয় পরিমাণ খাবারের অভাবের মধ্যে দিনযাপন করছেন বলে আশঙ্কা করা হচ্ছে। সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকার গঠন করলেও বিশ্বের কোনো দেশই এখনও পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। এর জেরে বিশ্বের অধিকাংশ দেশ ও আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থা দেশটিতে মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়। ফলে দেশটিতে অর্থনৈতিক সংকট প্রতিদিনই খারাপের দিকে যাচ্ছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ