Ali azim - (Bagerhat)
প্রকাশ ১৯/০১/২০২২ ০৫:৩৩এ এম

Bangabandhu Canal: মোংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল এখন থেকে “বঙ্গবন্ধু ক্যানেল”

Bangabandhu Canal: মোংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল এখন থেকে “বঙ্গবন্ধু ক্যানেল”
ad image
আর্ন্তজাতিক নৌ-প্রটোকল রুট মোংলা ঘষিয়াখালী চ্যানেল এখন থেকে "বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী (বিএমজি) ক্যানেল" নাম হিসেবে ব্যবহৃত হবে। আগের নাম 'মোংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেল' পরিবর্তন হয়ে এখন ওই নাম হয়েছে বলে বিআই ডাব্লিউ টিএ (বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ) উপ সহকারি প্রকৌশলী (ড্রেজিং) মোঃ আনিছুজ্জামান রকি এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ সংক্রান্ত বিষয়ে নৌপরিবহন মন্ত্রনালয়ের উপসচিব মোহাম্মদ আমিনুর রহমান স্বাক্ষরিত এক পত্রে সিদ্ধান্ত গৃহীত হয়। গত ৯ জানুয়ারী নাম পরিবর্তনের এই সিদ্ধান্ত হয়।

ওই পত্রের বরাত দিয়ে প্রকৌশলী আনিছুজ্জামান আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নৌপরিবহন মন্ত্রনালয়ের দায়িত্বে থাকাকালীন দেশের নদী পথের গুরুত্ব বিবেচনায় মোংলা-ঘষিয়াখালী চ্যানেলটি খনন করেছিলেন। নাব্যতা সংকটের কারণে চ্যানেলটি ২০১০ সাল হতে ২০১৫ সাল পর্যন্ত বন্ধ থাকে।

পরে মোংলা বন্দরকে সচল রাখার স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চ্যানেলটি নাব্যতা রক্ষায় ২০১৫ সালের ৩ অক্টোবর ক্যাপিটাল ড্রেজিং দিয়ে খনন শুরু হয়। পরে ২০১৬ সালের ২৭ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নৌযান চলাচলে চ্যানেলটি উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে তার স্মৃতি বিজড়িত মোংলা-ঘষিয়াখালী চ্যানেলকে "বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী (বিএমজি) ক্যানেল" নামে রুপান্তরিত করা হয়েছে বলেও জানান প্রকৌশলী আনিছুজ্জামান রকি।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ