Ariful hasan - (Netrokona)
প্রকাশ ১৭/০১/২০২২ ০৪:২৮এ এম

Justice TH Khan: সাবেক বিচারপতি টি এইচ খান আর নেই

Justice TH Khan: সাবেক বিচারপতি টি এইচ খান আর নেই
ad image
সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ও বিএনপির ভাইস চেয়ারম্যান বিচারপতি তাফাজ্জল হোসেন খান আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি টি এইচ খান নামে সুপরিচিত।

রোববার, জানুয়ারি ১৬, ২০২২, সন্ধ্যা ৫টায় রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তার ছেলে সিনিয়র সাংবাদিক ও সিনিয়র আইনজীবী আফজাল এইচ খান জানান, বেলা ৫টায় আব্বা আমাদের ছেড়ে চলে গেছেন। গুরুতর অসুস্থ অবস্থায় রোববার ভোরে তাকে রাজধানীর কল্যাণপুরে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বার্ধক্যজনিত জটিলতাসহ নিউমনিয়ায় ভুগছিলেন।

দেশ বরেণ্য ও সর্বজন শ্রদ্ধেয় এই আইনবিদ ১৯২০ সালের ২১ অক্টোবর ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলাধীন ঔটি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে তিনি আইন পেশায় যোগ দেন। তিনি ১৯৬৮ সনে তদানিন্তন পূর্ব পাকিস্তান হাইকোর্টের বিচারপতি হিসেবে যোগদান করেন।

১৯৭১ সালের ২৫ মার্চ তিনি হাইকোর্টের অস্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। এরপর ১৯৭৩ সালের জুলাই মাস থেকে পুনরায় আইন ব্যবসায় ফিরে আসেন। ১৯৭৪ সালে তিনি প্রথম বারের মতো সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন।

১৯৭৯ সালের দ্বিতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ ১, হালুয়াঘাট-ধোবাউড়া, আসন থেকে সাংসদ নির্বাচিত হয়ে তিনি আইন ও বিচার, তথ্য ও বেতার, শিক্ষা, ভূমি, প্রশাসন, ধর্ম, যুব ও ক্রীড়া এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

মৃত্যু কালে তিনি তিন ছেলে এক মেয়েসহ নাতি নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গিয়েছেন। মরহুমের স্ত্রী ২০১১ সালে ইন্তেকাল করেছেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ