Irfan Ibne Amin Patwary - (Comilla)
প্রকাশ ১৪/০১/২০২২ ০১:১৫পি এম

যমুনা অয়েলের নগদ লভ্যাংশ ঘোষণা

যমুনা অয়েলের নগদ লভ্যাংশ ঘোষণা
ad image
শেয়ারহোল্ডারদের ১২০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানী-বিদ্যুৎ খাতের প্রতিষ্ঠান যমুনা অয়েল কোম্পানি লিমিটেড। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এতে একজন শেয়ারহোল্ডার শেয়ার প্রতি ১২ টাকা নগদ লভ্যাংশ পাবেন। রোববার (২ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

কোম্পানির তথ্য মতে, বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৮ টাকা ২৪ পয়সা। সেখান থেকে ১১ কোটি ৪ লাখ ২৪ লাখ ৬০০ শেয়ারহোল্ডারকে ১২ টাকা করে লভ্যাংশ দেবে। বাকি ৬ টাকা ২৪ পয়সা কোম্পানির অনান্য খাতে ব্যয় করে। এর আগের বছর শেয়ার প্রতি আয় ছিল ১৮ টাকা ১৩ পয়সা। সেখান থেকে ১৩০ শতাংশ অথাৎ শেয়ার প্রতি ১৩ টাকা লভ্যাংশ দিয়েছিল। কিন্তু এ বছর মুনাফা বাড়ার পরও এক টাকা করে লভ্যাংশ কম দিয়েছে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মার্চ। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ জানুয়ারি।

২০০৭ সালে তালিকাভুক্ত কোম্পানিটির নতুন অর্থবছরের (অর্থাৎ ২০২১-২২) প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৬৭ পয়সা। এর আগের বছর জুলাই থেকে সেপ্টম্বর সময়ে শেয়ার প্রতি আয় হয়েছিল ৪ টাকা ৭ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় মুনাফা কমেছে।



লেখক:- ইরফান ইবনে আমিন পাটোয়ারী

শিক্ষার্থী:- প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ