Verified MD. MIRAZUL-AL- MISHKAT
প্রকাশ ০৫/০১/২০২২ ০১:০১পি এম

হাবিপ্রবিতে স্নাতক পর্যায়ে মেধা তালিকার ভর্তি শুরু বৃহস্পতিবার

হাবিপ্রবিতে স্নাতক পর্যায়ে মেধা তালিকার ভর্তি শুরু বৃহস্পতিবার
ad image
বৃহস্পতিবার ( ৬ জানুয়ারি ) হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি) স্নাতক প্রথমবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ভর্তি পরীক্ষা কমিটির বিজ্ঞপ্তি অনুযায়ী সকাল সাড়ে ৯ টায় শুরু হবে ভর্তি কার্যক্রম । প্রথমদিনে হাবিপ্রবির ছয়টি অনুষদে (১ হাজার ২০৫ জন শিক্ষার্থী) ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর মধ্যে রয়েছে বিজ্ঞান, কৃষি, মাৎস্যবিজ্ঞান, ডিভিএম, ইঞ্জিনিয়ারিং ও সিএসই অনুষদ।

ভর্তি হতে যা যা লাগবে :

ভর্তিচ্ছু নির্বাচিত শিক্ষার্থীদের অবশ্যই মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষার মূল সার্টিফিকেট ও মার্কশীট এবং সর্বশেষ অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রদত্ত প্রশংসাপত্রের মূলকপি জমা দিতে হবে। এছাড়া পাসপোর্ট সাইজের সত্যায়িত ৮ কপি ছবি ও স্ট্যাম্প সাইজের ২ কপি ছবি (ছবি অবশ্যই ল্যাবপ্রিন্ট হতে হবে) সঙ্গে নিয়ে আসতে বলা হয়েছে। আবার শিক্ষার্থীদের ভর্তির জন্য এককালীন ভর্তি ফি, সেমিস্টার-১ এর সাধারণ ফি, অনুষদীয় ফি, ছাত্র কল্যাণ ফি, হল এটাচমেন্ট ফি ও স্বাস্থ্যবীমা ফি বাবদ সর্বমোট ১৫ হাজার ৮৭৫ টাকা নগদ বা রকেট কিংবা সরাসরি রুপালী ব্যাংকে জমা দিতে হবে।

কোটা হতে ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদেরকে ভর্তির সময় মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট হতে মুক্তিযোদ্ধার স্বপক্ষে প্রমানাদি সহ প্রযোজ্যক্ষেত্রে আত্মীয়তার প্রমাণপত্রের মূলকপি, আদিবাসী ও উপজাতি শিক্ষার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসক/রাজা কর্তৃক প্রদত্ত সার্টিফিকেটের মূলকপি, খেলোয়াড় কোটার ক্ষেত্রে বিকেএসপি থেকে প্রাপ্ত সনদপত্রের মূলকপি এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তরের/সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক প্রত্যয়নপত্রের মূলকপি জমা দিতে হবে।


ভর্তিতে শিক্ষার্থীদের করণীয়:

প্রথমেই ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুযোগপ্রাপ্ত অনুষদে গমন এবং অনুষদ নির্ধারিত ভর্তি কার্যক্রম লেখা কক্ষে প্রবেশ করে দায়িত্বরত শিক্ষককে প্রবেশ পত্র প্রদর্শন এবং প্রার্থীতা যাচাইয়ে সহযোগিতা করতে হবে। এরপর মাধ্যমিক এবং উচ্চ-মাধ্যমিকের মূল মার্কশীট/ট্রান্সক্রিপ্ট, মূল সনদপত্র এবং অধ্যয়নরত শেষ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রশংসাপত্র জমা করে আবেদন ফরম এর সেট গ্রহণ করতে হবে। পরবর্তীতে ভর্তি ফরম, রেজিস্ট্রেশন ফরম, আইডি কার্ড আবেদন ফরম, স্বাস্থ্য পরীক্ষা ফরম, হল এটাচমেন্ট ফরম, জমা রশিদ ফরম যথাযথ ভাবে পূরণ করে সংশ্লিষ্ট ডীন অফিসে ভর্তি ফরম এবং রেজিস্ট্রেশন ফরম অনুষদীয় ডিন এর স্বাক্ষর এর জন্য জমা দিয়ে স্বাক্ষর শেষে সংগ্রহ করতে হবে। এর পরের ধাপে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার করে মেডিক্যাল অফিসার কর্তৃক স্বাক্ষরিত ফরম সংগ্রহ করতে হবে।

পরে, বিশ্ববিদ্যালয়ের টিএসসি'র সম্মুখস্থ রূপালী ব্যাংক/রকেট/নগদ এর মাধ্যমে ভর্তির জন্য নির্ধারিত ১৫ হাজার ৮৭৫ টাকা প্রদান করে তার রশিদ/ট্রানজেকশন আইডি সম্পর্কিত তথ্যাদি ভর্তি ফরম এর ১৩ এর ক, খ, গ তে লিপিবদ্ধ ও সংযুক্ত করে যথাযথভাবে পূরণকৃত এবং স্বাক্ষরিত ভর্তি ফরম (তিন কপি পাসপোর্ট সাইজের ছবিসহ), রেজিস্ট্রেশন ফরম (দুই কপি পাসপোর্ট সাইজের ছবিসহ), আইডি কার্ড আবেদন ফরম (দুই কপি পাসপোর্ট সাইজের ছবিসহ), স্বাস্থ্য পরীক্ষা, হল এটাচমেন্ট ফরম (দুই রুপি পাসপোর্ট সাইজের ছবিসহ) এবং জমা রশিদসহ টিএসসিতে নির্ধারিত লাইনে দাঁড়িয়ে যথাযথভাবে পূরণকৃত ফর্মসমূহ জমা দিতে হবে। সর্বশেষে কর্তৃপক্ষের (আইটি সেল, ছাত্র পরামর্শ এবং নির্দেশনা বিভাগ, প্রক্টর কার্যালয়, হল প্রশাসন, রেজিস্ট্রার কার্যালয়ের) স্বাক্ষর শেষে জমা রশিদ গ্রহণ করে ভর্তি কার্যক্রম শেষ হবে ।

এদিকে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে আহ্বান জানিয়েছেন ভর্তি পরীক্ষা সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোঃ ফজলুল হক। বৃহঃপতিবার

উল্লেখ্য যে, বিজনেস স্টাডিজ এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি কার্যক্রম আগামী ৯ই ( রবিবার) জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। স্বাস্থ্য পরীক্ষার ক্ষেত্রে হাবিপ্রবিতে ডোপ টেষ্ট হচ্ছে না বলে জানিয়েছে ভর্তি কমিটি। তবে ভর্তি হতে মাত্রাতিরিক্ত ভর্তি ফি লাগছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অভিযোগ করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ