Rakib Monasib
প্রকাশ ০২/০১/২০২২ ০৮:৪০এ এম

Cricket: টেস্ট ও ওয়ানডে খেলতে বাংলাদেশে আসবে ভারত

Cricket: টেস্ট ও ওয়ানডে খেলতে বাংলাদেশে আসবে ভারত
ad image
ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ২০২২ সালের সূচি প্রকাশ করেছে। যেখানে বছরের শেষে বাংলাদেশ সফর করবে ভারতীয় দল। এই সফরে দুটি টেস্ট এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবেন বিরাট কোহলি-রোহিত শর্মারা। যদিও এই সিরিজের তারিখ এখনও ঠিক হয়নি।

ভারতীয় দল নতুন বছরের শুরুটা দক্ষিণ আফ্রিকাতেই করছে। আগামী ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গে দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে। কেপ টাউনে তৃতীয় টেস্ট হবে। প্রথম টেস্ট ইতোমধ্যে জিতে নিয়েছে টিম ইন্ডিয়া।

এরপর এক দিনের সিরিজ হবে। এই সিরিজের পরই ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে ভারত। ক্যারিবীয়দের বিপক্ষে তিনটি এক দিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি খেলবে ভারত। এক দিনের সিরিজ শুরু ৬ ফেব্রুয়ারি থেকে।

পরের দুটি যথাক্রমে ৯ এবং ১২ ফেব্রুয়ারি। প্রথম টি-টোয়েন্টি ১৫ ফেব্রুয়ারি। পরের দুটি ১৮ এবং ২০ ফেব্রুয়ারি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ২৫ ফেব্রুয়ারি থেকে। দ্বিতীয় টেস্ট ৫ মার্চ থেকে।

তিনটি টি-টোয়েন্টি ১৩, ১৫ এবং ১৮ মার্চ।
এপ্রিল থেকে আইপিএল শুরু হবে। এবার করোনা পরিস্থিতি ভালো থাকলে দেশের মাটিতেই টুর্নামেন্টটি আয়োজন করতে চায় বিসিসিআই। এর পর আগামী ৯ জুন থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে পাঁচটি টি-টোয়েন্টি খেলবে ভারত। ম্যাচগুলো হবে ৯, ১২, ১৪, ১৭ ও ১৯ জুন।

ভারতীয় দল এরপর চলে যাবে ইংল্যান্ড সফরে। সেখানে ম্যানচেষ্টারে ১ জুলাই থেকে শুরু হওয়ার কথা পঞ্চম টেস্ট, করোনার কারণে যা ২০২১ সালে পিছিয়ে গিয়েছিল। এরপর তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি এক দিনের ম্যাচও খেলবে তারা। সেখান থেকে ওয়েস্ট ইন্ডিজ সফরে সীমিত ওভারের সিরিজ খেলতে যাবে ভারত। তিনটি টি-টোয়েন্টি এবং সমসংখ্যক এক দিনের ম্যাচ খেলার কথা তাদের।

ওয়েস্ট ইন্ডিজ থেকে ফিরে প্রথমে খেলতে হবে এশিয়া কাপ, যেখানে ভারতের বিপক্ষে ফের পাকিস্তানকে খেলতে দেখা যাবে। এই প্রতিযোগিতার সূচি এখনও ঘোষিত হয়নি। এশিয়া কাপের পরেই অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবে ভারত। ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত চলবে প্রতিযোগিতা।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ