Irfan Ibne Amin Patwary - (Comilla)
প্রকাশ ০২/০১/২০২২ ০৩:১৫এ এম

Bath: খাওয়ার পর গোসল করলে কী হয়?

Bath: খাওয়ার পর গোসল করলে কী হয়?
ad image
গুরুজনদের কাছে নিশ্চয়ই সবাই শুনেছেন- গোসল করে খাওয়ার কথা। এর পেছনে কী কারণ আছে? ভরপেট খাওয়ার পর গোসল করলেই বা কী হয়? এমন কৌতূহল সবার মনেই আছে।

বিশেষজ্ঞরাও খাওয়ার পরপরই গোসলের পক্ষপাতী নন। কারণ ভারী কোনো খাবার খাওয়ার তা হজম করার জন্য শরীরে যে ধরনের প্রক্রিয়া শুরু হয়, তাতে গোসল করলে পেশিতে টান ধরার ঝুঁকি থাকে। খাওয়ার পর আর গোসল করলে আরও যেসব অসুবিধা হতে পারে জেনে নিন-

হালকা গরম পানিতে গোসল করলে শরীরে এক বিশেষ প্রক্রিয়া শুরু হয়। বিজ্ঞানের ভাষায় যাকে বলে ‘হাইপারথার্মিক অ্যাকশন’। এতে শরীরের তাপমাত্রা এক বা দু’ডিগ্রি বেড়ে যেতে পারে।

এতে শরীরের ভালোই হয়। এই প্রক্রিয়ায় প্রতিরোধশক্তি কাজ করা শুরু করে। এ ছাড়াও স্নায়ু ব্যবস্থা রিল্যাক্স হতে সাহায্য করে। খাওয়ার পর স্বাভাবিক ভাবেই শরীরের তাপমাত্রা খানিক বেড়ে যায়।


পেট ভরে খাওয়ার পর শরীরে যে আরামের অনুভব হয়, তা আদপে এই প্রক্রিয়ারই কারণে। এতে শরীরের হজম প্রক্রিয়া শুরু করার জন্য বেশি মাত্রায় রক্ত চলাচল শুরু হয়।


এ সময় গোসল করলে শরীরে তাপমাত্রা বেশি বেড়ে যেতে পারে। তার উপর গোসল করলে কখনো কখনো হৃদস্পন্দন বেড়ে যায়। ভরা পেটে সেই অনুভূতিও খুব একটা সুখকর হয় না।


খাওয়ার পর গোসল করলে শরীর বিভ্রান্ত হতে পারে। গোসলের ফলে শরীরের তাপমাত্রা এমনিতেই বেড়ে যায়। তাই হজম প্রক্রিয়ার জন্য বাড়তি রক্তের সরবারহ নাও হতে পারে। এতে হজম প্রক্রিয়া ধীর হয়ে শরীরে ক্লান্তি আসতে পারে।


যদি বেশি ফ্যাট বা রিফাইন করা কার্বোহাইড্রেট বা অতিরিক্ত ফাইবারযুক্ত খাবার খাওয়ার পর গোসল করেন, তাহলে হজমপ্রক্রিয়া আরও ধীর হয়ে গ্যাস বা অম্বলের সমস্যা দেখা দিতে পারে।


যদি এই যুক্তি অনুযায়ী বিচার করা হয়, তাহলে সালাদ বা ফল খাওয়ার পর গোসল করলে সমস্যা হওয়ার কথা নয়। তাহলে খাওয়ার কতক্ষণ পর গোসল করা নিরাপদ? যদিও এ বিষয়ে তেমন কোনো গবেষণা হয়নি। তবে অন্তত ২০ মিনিট বিরতি রেখে গোসল করা উচিত।






লেখকঃ- ইরফান ইবনে আমিন পাটোয়ারী

শিক্ষার্থীঃ- প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ