Md Abdullah - (Pabna)
প্রকাশ ১৭/১২/২০২১ ১১:০৬পি এম

SMS: নিলামে উঠছে এসএমএস। কি লেখা ছিলো সেই এসএমএস এ?

SMS: নিলামে উঠছে এসএমএস। কি লেখা ছিলো সেই এসএমএস এ?
ad image
আজকাল টেক্সট ম্যাসেজ পাঠানো কতই না সহজ। এখন বিভিন্ন ম্যাসেজিং অ্যাপস আসার পর টেক্সট ম্যাসেজের ব্যবহার খুবই কমে গিয়েছে। খুব কম লোকই এর ব্যবহার করে থাকেন। কিন্তু এক সময় টেক্সট ম্যাসেজের খুবই চল ছিল। এখন জেনে নেয়া যাক, বিশ্বের প্রথম টেক্সট ম্যাসেজ সম্পর্কে।

আজ থেকে ৩০ বছর আগে প্রথম টেক্সট ম্যাসেজ পাঠানো হয়েছিল। এখন এর নিলাম হচ্ছে। যিনি কিনতে চাইবেন, দর হাঁকতে পারেন। এই ম্যাসেজ মাত্র ১৪ ক্যারেক্টারের। খবর মিরর’র।

জানা যায়, ১৯৯২ সালের ডিসেম্বরে প্রথম টেক্সট ম্যাসেজ পাঠানো হয়েছিল। এই ম্যাসেজ কোম্পানিরই এক কর্মীর ভোডাফোন নম্বর থেকে পাঠানো হয়েছিল। এই টেক্সট ম্যাসেজ পাঠিয়েছিলেন বার্কশায়ারের নিউবুরির ইঞ্জিনিয়ার নীল পাপওয়ার্থ। ওই টেক্সট ম্যাসেজ তিনি পাঠিয়েছিলেন পাপওয়ার্থকে। তিনি ছিলেন তখন ২২ বছরের টেস্ট ইঞ্জিনিয়ার। ভোডাফোনের জন্য শর্ট ম্যাসেজ সার্ভিস (এসএমএস)-র জন্য কাজ করছিলেন পাপওয়ার্থ। ভোডাফোন ছিল তার ক্লায়েন্ট।

১৯৯২-এর ৩ ডিসেম্বর পাপওয়ার্থ জার্ভিসের ওর্বিটেল ৯০১ হ্যান্ডসেটে বড়দিনের শুভেচ্ছা বার্তা ওই টেক্সট ম্যাসেজের মাধ্যমে পাঠাতে সক্ষম হয়েছিলেন। আর এভাবেই এটাই হয়ে ওঠে বিশ্বের প্রথম টেক্সট ম্যাসেজ।

আগামী ২১ ডিসেম্বর নিলামে উঠবে এই ম্যাসেজ। ফ্রান্সের অগট্টেস অকশন হাউস এর নিলামের আয়োজন করবে। এই ম্যাসেজে মাত্র ১৪ ক্যারেক্টার ব্যবহার করা হয়েছিল। ম্যাসেজে লেখা ছিল ‘মেরি ক্রিসমাস’। এই ম্যাসেজ নিলামে ক্রিপ্টোকারেন্সিতে কেনা যাবে। সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, এই ম্যাসেজ প্রায় ১ কোটি ৭১ লক্ষ টাকায় নিলাম করা হবে।

বিশ্বের প্রথম টেক্সট মেসেজের জন্য সবচেয়ে বেশি দর যিনি হাঁকবেন, বিক্রয়ের ক্ষেত্রে তাঁকেই অগ্রাধিকার দেয়া হবে। এরমধ্যে থাকবে, সেন্ডার ও রিসিভারের তথ্য সংক্রান্ত একটি ডিজিটাল ফাইলও।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ