Md. Tariqul Islam( - (Jhenaidah))
প্রকাশ ১৬/১২/২০২১ ০৭:২৩এ এম
আজ বিজয়ের সুবর্ণ জয়ন্তী। বিজয়ের ৫০ পেরিয়ে ৫১ তে পা রাখল বাংলাদেশ। ইসলামী বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য আয়োজনে দিনব্যাপী নানা কর্মস‚চি পালনের মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ (১৬ ডিসেম্বর) সকাল ৯টা ৩০মিনিটে প্রশাসন ভবনের সামনের চত্বরে বিএনসিসি প্রদত্ত গার্ড অব অনারসহ জাতীয় পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন । এ সময় রেজিস্ট্রার (ভার:) মু. আতাউর রহমান তাঁদের সাথে ছিলেন। হল প্রভোস্টগণ একই সময়ে স্ব-স্ব হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করেন।

এরপর সকাল ৯টা ৪৫মিনিটে প্রশাসন ভবনের সামনে আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে দিনব্যাপী মহান বিজয় দিবসের কর্মস‚চির উদ্বোধন শেষে স্বাস্থ্যবিধি মেনে এক আনন্দ শোভাযাত্রা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মহান মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য “মুক্তবাংলা’য়” সমবেত হয়। শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মুক্তবাংলায় প্রথমে পুস্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ও রেজিস্ট্রার (ভার:) মু. আতাউর রহমান তাঁর সাথে ছিলেন। এরপর বিভিন্ন সমিতি, অনুষদ, হল, বিভাগ, পরিষদ ও ফোরাম, ছাত্র সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে মুক্তবাংলায় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বিশ্ববিদ্যালয় খেলার মাঠে শিক্ষক বনাম কর্মকর্তা, সহায়ক কর্মচারী বনাম সাধারণ কর্মচারী এবং ছাত্র হলসমুহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও মহিলা শিক্ষক ও মহিলা কর্মকর্তা এবং মহিলা সহায়ক কর্মচারী ও মহিলা সাধারণ কর্মচারীদের মধ্যে পিলো পাসিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছাত্রীহলসমুহের মধ্যে প্রীতি ভলিবল প্রতিযোগিতা জিমনেসিয়ামে অনুষ্ঠিত হয়। উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন বিশেষ অতিথি ছিলেন। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভার:) মু. আতাউর রহমান। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয় ।

এরপর দুপুর ২টা হতে বাংলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। বিকাল ৪টায় বাংলা মঞ্চেই সমবেত সকলে মাননীয় প্রধানমন্ত্রীর দেশবাসীকে নিয়ে সরাসরি সম্প্রচারিত শপথ পাঠ অনুষ্ঠানে সুর মিলিয়ে শপথ পাঠে অংশ নেন।

উল্লেখ্য, মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ভবনসম‚হ আলোক সজ্জিত এবং সড়কসম‚হ রঙিন পতাকা-শোভিত করা হয়েছে। বিজয়ের ৫০ বছর প‚র্তিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়কে ৫০ টি আলপনা অংকন করেছে শিক্ষার্থীরা।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ