Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ০৯/১২/২০২১ ১০:৩২এ এম

Rokeya Day: আজ রোকেয়া দিবস, নানা আনুষ্ঠানিকতায় স্মরণ সারাদেশে

Rokeya Day: আজ রোকেয়া দিবস, নানা আনুষ্ঠানিকতায় স্মরণ সারাদেশে
ad image
নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্মদিন আজ। তার জন্মদিন রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে। রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের একই তারিখে তিনি মারা যান।

তিনি রোকেয়া খাতুন, রোকেয়া সাখাওয়াত হোসেন, মিসেস আর এস হোসেন নামেও লিখতেন এবং পরিচিত ছিলেন। ঊনবিংশ শতকে নারীরা যখন অবরোধবাসিনী, তখন নারী শিক্ষার পাশাপাশি তাদের অধিকারের দাবিতে উচ্চকিত হন তিনি।

দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার নানা আনুষ্ঠানিকতায় স্মরণ করা হচ্ছে তাকে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে রোকেয়া দিবস উদযাপন ও বেগম রোকেয়া পদক দেওয়া হবে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ ছাড়া বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও বাণী দিয়েছেন।

এ দিবস উপলক্ষে রাজধানীতে আলোচনা সভাসহ নানা আয়োজন করছে বিভিন্ন দল ও সংগঠন। তবে এবারও করোনার কারণে মেলা বসছে না পায়রাবন্দে। অনেক দিন ধরে রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে বেগম রোকেয়া দিবসে মেলা বসে। মেলা চলে তিন দিন। এবার রংপুর জেলা প্রশাসন সীমিত পরিসরে এক দিনের অনুষ্ঠানের আয়োজন করেছে।

আজ সকাল ১১টায় বেগম রোকেয়ার স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও দিবসের উদ্বোধন হয়েছে। দুপুর সাড়ে ১২টায় নারীর প্রতি সহিংসতা ও বাল্যবিয়ে রোধ সম্পর্কিত সেমিনার, পুরস্কার ও পদক বিতরণ করা হবে। দুপুর ১টায় পায়রাবন্দ জামে মসজিদে মিলাদ মাহফিল এবং বিকেল সাড়ে ৩টায় সাংস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে ।

এ ছাড়া বেসরকারি উন্নয়ন সংস্থা নিজেরা করি ও ভূমিহীন সংগঠন আগামীকাল শোভাযাত্রা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ

*PLEASE INSERT THIS PART OF THE TAG TO THE BODY SECTION OF THE PAGE WHERE YOU'D LIKE TO SEE ADS*