Md. Saifullah( - (Dhaka))
প্রকাশ ০৩/১২/২০২১ ১২:২২এ এম
কি অবাক হচ্ছেন? অবাক হলেও সত্যি, আমিও আপনাদের মত অবাক হয়েছিলাম।যাইহোক চলুন যেনে নেওয়া যাক কিভাবে এই অবিশ্বাস্য ঘটনার সূচনা

একটি অন্যতম(Unique) প্রকল্পে, একজন অস্ট্রেলিয়ান শিল্পী তার বাহুতে একটি মানব কান তৈরি করছেন এবং এটিকে একটি ইন্টারনেট-সংযুক্ত 'রিমোট লিসেনিং ডিভাইস'-এ পরিণত করার পরিকল্পনা করছেন৷

পার্থ-ভিত্তিক শিল্পী স্টেলার্ক, যিনি কার্টিন ইউনিভার্সিটির একজন অধ্যাপক, তিনি বলেছেন 1996 সালে তিনি প্রথম এই ধারণাটি করেছিলেন, কিন্তু এটিকে বাস্তবে পরিণত করতে ইচ্ছুক মেডিকেল টিম খুঁজে পেতে আরও এক দশক সময় লেগেছিল। একটি আন্তর্জাতিক মেডিকেল টিম এর মাদ্ধমে তার ত্বকের নিচে একটি ভারা(scaffold) ঢোকানো হয়েছে, ছয় মাসের মধ্যে, এবং এই কাঠামোর চারপাশে টিস্যু এবং রক্তনালীগুলি বিকশিত হয়েছিল।

"কানটি এখন আমার বাহুর একটি অংশ, এটি আমার বাহুতে স্থির এবং এটির নিজস্ব রক্ত ​​সরবরাহ রয়েছে," স্টেলার্ক বলেছিলেন। ("People`s reactions range from bemusement to bewilderment to curiosity, but you don`t really expect people to understand the art component of all of this)"মানুষের প্রতিক্রিয়া বিমোহিত থেকে বিভ্রান্তি থেকে কৌতূহল পর্যন্ত, কিন্তু আপনি সত্যিই আশা করতে পারবেন না যে লোকেরা এই সমস্তটির শিল্প উপাদানটি বুঝতে পারবে," স্টেলার্ক বলেছেন। তিনি এখন কানটিকে আরও ত্রিমাত্রিক করার পরিকল্পনা করেছেন — এটিকে হাত থেকে তুলে নিয়ে তার স্টেম সেল থেকে একটি কানের লতি বাড়ানো।

সেখান থেকে, একটি ক্ষুদ্র মাইক্রোফোন যা ওয়্যারলেসভাবে ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে । "এই কানটি আমার জন্য নয়, আমার শোনার জন্য দুটি ভাল কান আছে। এই কানটি অন্য জায়গার লোকেদের জন্য একটি দূরবর্তী শোনার যন্ত্র," স্টেলার্ক বলেছিলেন। "তারা একটি কথোপকথন অনুসরণ করতে বা একটি কনসার্টের শব্দ শুনতে সক্ষম হবে, আমি যেখানেই থাকি,বা আপনি যেখানেই থাকুন না কেন। লোকেরা জিপিএসের মাধ্যমেও ট্র্যাক করতে সক্ষম হবে, কান কোথায়," স্টেলার্ক বলেছিলেন।

কার্টিন ইউনিভার্সিটির অল্টারনেট অ্যানাটমি ল্যাবরেটরির প্রধান স্টেলার্ক বলেছেন যে এই প্রকল্পটি সামনের জিনিসগুলির একটি চিহ্ন। "এখন ক্রমবর্ধমানভাবে, লোকেরা অভিজ্ঞতার ইন্টারনেট পোর্টাল হয়ে উঠছে... কল্পনা করুন যদি আমি নিউইয়র্কে কারও কান দিয়ে শুনতে পারি, কল্পনা করুন যে আমি একই সময়ে লন্ডনে কারও চোখ দিয়ে দেখতে পারি," তিনি বলেছিলেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ