SATYAJIT DAS - (Habiganj)
প্রকাশ ২৯/১১/২০২১ ১১:৩৩এ এম

Covid Omicron: কীভাবে বুঝবেন ওমিক্রন দ্বারা আক্রান্ত?ওমিক্রন এর লক্ষণ

Covid Omicron: কীভাবে বুঝবেন ওমিক্রন দ্বারা আক্রান্ত?ওমিক্রন এর লক্ষণ
ad image
দক্ষিণ আফ্রিকাতে সদ্য আবিষ্কার হওয়া সার্স-কোভ-২ (করোনাভাইরাসের)-এর একটি ভ্যারিয়েন্ট বা প্রজাতি 'ওমিক্রন'। করোনাভাইরাসের নতুন রূপ পাওয়া যাওয়ার পর বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। মাইক্রোবায়োলজির নমেনক্লেচারে যে এমন নাম দিতে হতে পারে,তা ভাবা যায়নি। কিন্তু কতটা ক্ষতিকারক করোনার এই নয়া চরিত্র?কীভাবেই বা বুঝবেন ওমিক্রন সংক্রমণ ঘটেছে আপনার শরীরে।

ডেল্টা ভ্যারিয়েন্ট এর থেকেও ভয়ঙ্কর ওমিক্রন ভ্যারিয়েন্ট । আরও বেশি সংক্রামক এবং আরও দ্রুত হারে ছড়িয়ে পড়তে চলেছে করোনার এই নয়া প্রজাতি, আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার চিকিৎসক ড. অ্যানজ্যালিক কয়টেজী এর দাবি ওমিক্রন এর উপসর্গ খুবই মৃদু।এদিকে দক্ষিণ আফ্রিকার এক চিকিৎসক নতুন কোভিড ভ্যারিয়েন্ট ওমিক্রনের লক্ষণগুলি কী কী তা প্রকাশ্যে এনেছেন।

চিকিৎসকদের মতে ওমিক্রনের কিছু লক্ষণ রয়েছে যা সম্পূর্ণ ভিন্ন। যদিও আক্রান্তদের মধ্যে ওমিক্রনের লক্ষণ হালকা এবং কিছু রোগী হাসপাতালে ভর্তি না হয়েই সুস্থ হয়ে উঠেছেন।

ওমিক্রন এর লক্ষণঃ-
দক্ষিণ আফ্রিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের (সামা) প্রধান ড. অ্যানজ্যালিক কয়টেজী। বলেছেন যে গত ১০ দিনে ৩০ জন রোগীকে করোনা ভাইরাসের নতুন রূপ ওমিক্রন দ্বারা সংক্রমিত হতে দেখেছেন। ওমিক্রন দ্বারা সংক্রামিত রোগীর চরম ক্লান্তি, গলা ব্যথা, পেশী ব্যথা এবং শুকনো কাশির মতো সমস্যা রয়েছে। শরীরের তাপমাত্রা বেড়ে যায়। করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে এর লক্ষণগুলো বেশ আলাদা।

সামা (SAMA) প্রধান দাবি করেনঃ-
ড. অ্যানজ্যালিক কয়টেজী বলেছেন যে তিনি এখন পর্যন্ত যত রোগী দেখেছেন তাদের সবার টিকা নেওয়া হয়নি। তাদের ওমিক্রনের হালকা লক্ষণ ছিল। তাঁর মতে,ইউরোপের বিপুল সংখ্যক মানুষ করোনার এই নতুন প্রজাতি দ্বারা সংক্রামিত। এখনও পর্যন্ত ওমিক্রন দ্বারা সংক্রামিত বেশিরভাগ রোগীর বয়স ৪০ বছরের কম।
সবথেকে গুরুত্বপূর্ণ ডেল্টা আক্রান্তদের মতো ওমিক্রন আক্রান্তদের কেসে এখনও পর্যন্ত স্বাদ-গন্ধ হারিয়ে ফেলার ঘটনা ঘটেনি।
এমনকী করোনা আক্রান্তের কেসে এতদিন সবথেকে চিন্তার বিষয় ছিল রক্তে অক্সিজেন লেভেল হঠাৎ নেমে যাওয়া, এই নতুন ভ্যারিয়েন্ট এর ক্ষেত্রে তাও হয়নি।

দক্ষিণ আফ্রিকা কেন বিচ্ছিন্ন ছিল?

সামা(Sama) প্রধান আরও বলেন, করোনার নতুন রূপ ওমিক্রন দক্ষিণ আফ্রিকায় অনেক সমস্যা এনে দিয়েছে। এ কারণে ইউরোপ-সহ অনেক দেশ দক্ষিণ আফ্রিকার বিমান নিষিদ্ধ করেছে। ফলে দক্ষিণ আফ্রিকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

প্রসঙ্গত, 'ওমিক্রন' নিয়ে উদ্বেগ ছড়িয়েছে ইউরোপ, আমেরিকাতেও। ভারতও যথেষ্ট উদ্বিগ্ন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিঞ্চিৎ ভয়ও জাগিয়েছে এক্ষেত্রে। কেননা, তারা জানিয়েছে, এই প্রজাতির ক্ষেত্রে উপসর্গ না-ও দেখা দিতে পারে। অতএব, এতটুকু শৈথিল্যকে প্রশ্রয় না দিয়ে কঠোরভাবে কোভিডবিধি মেনে চলার কথাই বলা হচ্ছে হু-র তরফে।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ

*PLEASE INSERT THIS PART OF THE TAG TO THE BODY SECTION OF THE PAGE WHERE YOU'D LIKE TO SEE ADS*