সোমবার, ২৯ নভেম্বর ২০২১
Najemul Sakib - (Coxsbazar)
প্রকাশ ১৮/১১/২০২১ ০৫:৪০পি এম

HSC: এইচএসসিতে প্রশ্নসংখ্যা আগের মতো উত্তর নতুন নিয়মে

HSC: এইচএসসিতে প্রশ্নসংখ্যা আগের মতো উত্তর নতুন নিয়মে
আগামী ২ ডিসেম্বর পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।।

আনুষ্ঠানিক ব্যাবহারিক পরীক্ষা হবে না। তবে তারা ২৫ নম্বরের পরীক্ষার বিষয় মাথায় রেখে কলেজ ও মাদ্রাসায় খাতা জমা দেবে। উত্তর লেখার এই নিয়ম ঠিক করেছে বিভিন্ন শিক্ষা বোর্ড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষায় বহুনির্বাচনি প্রশ্ন (এমসিকিউ) আগের মতোই থাকবে। কিন্তু উত্তর দিতে হবে ৫০ শতাংশ প্রশ্নের। সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশে মানবিক এবং বিজনেস স্টাডিজের শিক্ষার্থীদের প্রায় ৪৩ শতাংশ এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ৪০ শতাংশের উত্তর দিতে হবে।

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম বলেন, এসএসসির মতো ‘কাস্টমাইজড’ (পরিমার্জিত) সিলেবাসে এইচএসসি পরীক্ষাও নেওয়া হবে। এসএসসিতে যেভাবে সিকিউ এবং এমসিকিউ প্রশ্নের উত্তর লিখতে হয়, এইচএসসির ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে। ব্যাবহারিকের ক্ষেত্রে কেবল ২৫ নম্বরের মধ্যে উত্তরপত্র (খাতা) জমা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগের মতো এতে আনুষ্ঠানিক পরীক্ষা হবে না।

শিক্ষা বোর্ডগুলোর সিদ্ধান্ত অনুযায়ী, এসএসসিতে বিজ্ঞানের শিক্ষার্থীরা ২৫টির মধ্যে ১২টি আর মানবিক ও বিজনেস স্টাডিজের শিক্ষার্থীরা ৩০টির মধ্যে ১৫টি এমসিকিউ-এর উত্তর লিখছে। অন্যদিকে সিকিউ-এর ক্ষেত্রে মানবিক ও বিজনেস স্টাডিজে ১১টি প্রশ্নের মধ্যে ৩টির লিখতে হচ্ছে। আগে লিখতে হতো ৭টি। স্বাভাবিক নিয়মে বিজ্ঞানের শিক্ষার্থীদের ৮টির মধ্যে ৫টি লিখতে হতো; কিন্তু কাস্টমাইজড সিলেবাসের কারণে লিখতে হচ্ছে ২টি।

সংশ্লিষ্টরা জানান, এইচএসসিতে মোট পরীক্ষার্থী ১১ লাখ ৩২ হাজার ৯৮১ জন। বিভিন্ন শিক্ষা বোর্ডের মধ্যে এবার সবচেয়ে বেশি পরীক্ষার্থী ঢাকা বোর্ডে ৩ লাখ ১৪ হাজার ৭০৪ জন। রাজশাহী বোর্ডে ১ লাখ ৫০ হাজার ৭০৪, কুমিল্লায় ১ লাখ ১৭ হাজার ৩০৯, বরিশালে ৬৮ হাজার ৪৪১, সিলেটে ৬২ হাজার ৭৯২ জন, দিনাজপুরে ১ লাখ ১৫ হাজার ৭৯৪ এবং ময়মনসিংহ বোর্ডে ৭০ হাজার ৯২৫ জন। মাদ্রাসা বোর্ডে এবার পরীক্ষার্থী ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন আর কারিগরি বোর্ডে ১ লাখ ৪৮ হাজার ৫০৪ জন।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ