কাওসার জামিল
প্রকাশ ১৮/১১/২০২১ ০৫:৪৫এ এম
ইসলামিক সাইবার সিকিউরিটি’ একটি বাংলাদেশি ফেসবুক গ্রুপ প্রায় ৬৩ হাজার মেম্বারের একটি বিশাল প্লাটফর্ম প্রতিদিনই অনেক মানুষকে ইন্টারনেটে সাইবার সহায়তা দিতে কাজ করছে গ্রুপটি। ইন্টারনেট ব্যবহারকারীদের সেবা ও সহায়তা করতে কাজ করছে তাদের বেশ কয়েকটি টিম।

তাদের সহায়তা পেয়ে সেবা গ্রহীতারা বিনিময়ে তাদের নিজ জেলায় বৃক্ষরোপণ ও সেগুলোর পরিচর্যা করছেন।
অনলাইন ও অফলাইনে তাদের রয়েছে নানাবিধ সামাজিক কর্মসূচি। অনলাইনে ফেসবুক রিলেটেড যেকোনো সমস্যার সমাধান দেওয়া হয় আর অফলাইনে সামর্থ্য অনুপাতে দরিদ্রদের পাশে দাঁড়ানো হয়।

ফেসবুক গ্রুপটির এই সেবা দেওয়াকে অভিনব ও ইতিবাচক বলছেন সেবা গ্রহীতারা। তারা জানান, ফেসবুকে সাইবার সহায়তার নাম করে অনেকে প্রতারণা করে। অগ্রিম টাকা নিয়ে সহায়তা করে না। কিন্তু এর পুরো ব্যতিক্রমী ইসলামিক সাইবার সিকিউরিটি গ্রুপটি। তারা কোন ধরণের আর্থিক লেনদেন করেন না। সেবা দেওয়ার পরেই কেবল বৃক্ষরোপণের অথবা অসহায় মানুষকে দু’বেলা খাওয়ানোর শর্ত দেন।

এ গ্রুপটির প্রতিষ্ঠাতা ও পরিচালক
এম.ডি আসাদুল্লাহ আল গালিব
তিনি প্রথমিক করেন পড়াশুনা গ্রামের এক স্কুলে। সেখান থেকে হঠাৎ করে মাদ্রাসায় চলে আসেন। পুরো কুরআন শরীফ শেষ করেন মৌলভীবাজারের ঐতিহ্যবাহী বরুনা মাদ্রাসায়।
সেখান থেকে খুবই ছোট্ট বয়সে ঢাকায় চলে আসেন। পরবর্তী পড়াশুনা ঢাকাতেই করেন। মাদ্রাসা থেকে মাস্টার্স কমপ্লিট করার পাশাপাশি জেনারেল শিক্ষায় শিক্ষিত হন। চলমান সময়েও তিনি গভীর জ্ঞান অন্বেষণে পড়াশুনা করে যাচ্ছেন।

আসাদুল্লাহ গালিব ভাই বলেন, ভার্চুয়াল জগত নিরাপদ রাখতে আমাদের টিম কাজ করে যাচ্ছে। আমরা প্রতিদিনই অনলাইন ব্যবহারকারীদের নানা সমস্যা সামাধান করে থাকি। এজন্য তাদের থেকে কোন টাকা নেই না। আমাদের এই সেবার জন্য তাদেরকে ভালো কাজ করার পরামর্শ দেই।

বর্তমানে পরিবেশের ভারসাম্য রক্ষায় আমরা সকল সেবাগ্রহীতাকে গাছ লাগানোর শর্ত দিচ্ছি। তারা আমাদের দেওয়া শর্ত খুব স্বত:ফুর্তভাবেই পালন করছে।

গ্রুপটির কার্যক্রম সম্পর্কে তাদের অফিসিয়াল ফেসবুক পেইজ জানা যায় আমাদের এই সেবামূলক গ্রুপটি চৌকস জনবলের মাধ্যমে এক বছরের বেশি সময় ধরে সাইবার সহায়তা দিয়ে আসছে। ফেসবুক সংক্রান্ত যেকোন সমস্যার সমাধানে কাজ করা হয়। অশ্লীলতা, অসামাজিকতা, ফেসবুকে অসংখ্য গে, সেক্স, লেসবিয়ান ইত্যাদি এ জাতীয় গ্রুপ নিষ্ক্রিয় করণ করা হয়।

এছাড়া সামাজিক কার্যক্রমের অংশ হিসেবে শীতার্তদের শীতের পোশাক, কম্বল বিতরণ করা হয়। অসহায় মানুষের চিকিৎসায় আর্থিক সহায়তা ও দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনা ব্যবস্থা করার চেষ্টাও করে থাকে সর্বপরি দারিদ্র্য বিমোচন ও পরিবেশের ভারসাম্য রক্ষায় কাজ করছে ইসলামিক সাইবার সিকিউরিটি নামের আমাদের এই ফেসবুক গ্রুপটি।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ