সোমবার, ২৯ নভেম্বর ২০২১
Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ১৬/১১/২০২১ ০৫:০২পি এম

Hasan Azizul Haque: রাবি গ্রন্থাগার প্রাঙ্গণে চিরনিদ্রায় শায়িত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

Hasan Azizul Haque: রাবি গ্রন্থাগার প্রাঙ্গণে চিরনিদ্রায় শায়িত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক
উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গণে সমাহিত করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুর সোয়া দুইটার দিকে তাঁকে সমাহিত করা হয়।

এর আগে প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক সোমবার (১৫ নভেম্বর) রাত সোয়া ৯টার দিকে রাজশাহীর নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন) । গত একমাস ধরে অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন ছিলেন হাসান আজিজুল হক। বাসায় রেখেই তার চিকিৎসা চলছিল।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে জোহর নামাজের পর তাঁর জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার আগে দুপুর ১২টার দিকে তাঁর মরদেহ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে নেওয়া হয়। সেখানে তাঁকে শ্রদ্ধা জানাতে আসেন শত শত মানুষ। সেখানে শুরুতেই রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। পরে একে একে তার স্বজন, কবি, সাহিত্যিক, ভক্তনুরাগী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা শ্রদ্ধা নিবেদন করেন।

হাসান আজিজুল হকের ছেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসানের বরাত দিয়ে তার মৃত্যুর বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদ বকুল। তিনি বলেন, হাসান আজিজুল হক দীর্ঘদিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন। রাত সোয়া ৯টার দিকে তিনি আমাদের মাঝ থেকে বিদায় নিয়েছেন।

এর আগে অসুস্থ অবস্থায় গত ২১ আগস্ট এয়ার অ্যাম্বুলেন্সে তাকে ঢাকায় আনা হয়েছিল। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে দুই সপ্তাহের বেশি সময় চিকিৎসা নেন তিনি। কিছুটা সুস্থ হওয়ার পর ৯ সেপ্টেম্বর তাকে রাজশাহী নেওয়া হয়।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ