Fardin Ahmed Niloy( - (Dhaka))
প্রকাশ ১৪/১১/২০২১ ১১:২৭পি এম
গত ২৮ অক্টোবর ২০২১ ফেইসবুক কোম্পানি তাদের নাম পরিবর্তন করে রাখে "মেটা", এই পরিবর্তনের ধারাবাহিকতায় তাদের অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমে যোগাযোগে অ্যাপ হোয়াটসঅ্যাপে আনতে যাচ্ছে নতুন সব ফিচার।
ইতিমধ্যে এসব ফিচার পরীক্ষামূলক ব্যবহারের সুযোগ পেয়েছেন অনেক ব্যবহারকারী। এক নজরে দেখে আসা যাক নতুন সব ফিচারগুলো।

গ্রুপ চ্যাটে নিয়ন্ত্রণে ‘কমিউনিটিস’
হোয়াটসঅ্যাপে গ্রুপ চ্যাটে একটি জনপ্রিয় ফিচার। এ ফিচার আরো জনপ্রিয় করতে, এখন থেকে গ্রুপের অ্যাডমিনিস্ট্রেটররা গ্রুপ চ্যাটে ছোট ছোট গ্রুপ (সাবগ্রুপ) খোলার সুবিধা পাবেন। এছাড়া, বাড়তি নিরাপত্তার জন্য সাবগ্রুপগুলোতেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা থাকছে।

একসঙ্গে একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার
পূর্বে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা একসাথে শুধুমাত্র দুটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ (১ টি মোবাইল ও ১ টি কম্পিউটার) ব্যবহার করতে পারতেন। তবে, কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার জন্য মোবাইল ফোন সর্বদা ইন্টারনেটে সংযুক্ত থাকতে হতো। যা ব্যবহারকারীদের জন্য ছিল বাড়তি দুশ্চিন্তার কারন। এই অযথা চিন্তা থেকে মুক্তি দিতে একসঙ্গে ৪ ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের নতুন ফিচার পেতে যাচ্ছে ব্যবহারকারীরা।

স্বয়ংক্রিয় বার্তা মুছে যাওয়ার সুবিধায় নতুনত্ব
এখন থেকে চাইলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা নির্দিষ্ট সময় (৯০ দিন বা ২৪ ঘণ্টা) পর নিজে থেকেই বার্তা মুছে যাওয়ার সুবিধা চালু করতে পারবেন। ডিজঅ্যাপিয়ারিং মেসেজ সুবিধা হোয়াটসঅ্যাপে গত বছর চালু করা হলেও শুধুমাত্র ৭ দিন পর নিজে থেকেই বার্তা মুছে যাওয়ার সুবিধা সেট করা যেত। তবে, এখন থেকে এ সময় সীমা ২৪ ঘণ্টা বা ৯০ দিনের মধ্যে সেট করা যাবে।

কে আপনার তথ্য দেখতে পাবে না, তা ঠিক করে দেওয়া যাবে
হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর প্রোফাইলে যাবতীয় তথ্যর আরো নিরাপত্তা দিতে ‘মাই কনট্যাক্টস এক্সসেপ্ট’ নামে নতুন অপশন আনতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এতদিন এভরিওয়ান, মাই কনট্যাক্টস এবং নো-বডি এ ৩ টি অপশনে সীমাবদ্ধ ছিলো এই সুবিধা।

মেসেঞ্জার-ইনস্টাগ্রামের মতো আসছে রিঅ্যাকশন
মেসেঞ্জারে ও ইনস্টাগ্রামে প্রেরিত যেকোনো খুদে বার্তায় চাইলে রিঅ্যাকশন প্রদান করতে পারেন ব্যবহারকারীরা। অত্যন্ত জনপ্রিয় এই ফিচার এখন হোয়াটসঅ্যাপ যায় সংযুক্ত করা হচ্ছে। ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের মতো খুদে বার্তায় রিঅ্যাকশন দিতে পারবেন

আপনার ইমোজি সঠিকভাবে প্রেরণের তথ্যও পাওয়া যাবে
এক ব্যবহারকারীর পাঠানো ইমোজি আরেক ব্যবহারকারীর সঠিকভাবে পেলো নাকি নতুন আপডেটে জানা যাবে এ তথ্যও।

ভয়েস মেসেজ পাঠানোর আগে শুনে নেওয়া যাবে
এতদিন ভয়েস মেসেজ পাঠানোর আগে যাচাই করার সুযোগ দিত না হোয়াটসঅ্যাপ, রেকর্ড করার সাথে সাথে চলে যেত প্রাপকের কাছে। তবে, নতুন আপডেটের মাধ্যমে ভয়েস মেসেজের পাঠানোর আগে তা শুনে নেওয়ার সুবিধা আসতে পারে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

কনট্যাক্ট কার্ডের নকশায় পরিবর্তন আসছে
কনট্যাক্ট কার্ডের নকশায়ও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আনতে যাচ্ছে নতুনত্ব। হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীর কনট্যাক্ট তালিকায় কারও নামে চাপলে যে তথ্যগুলো দেখায়, সেটি হলো কনট্যাক্ট কার্ড। কনট্যাক্ট কার্ডের নকশা আগের বর্গাকৃতির বাদ দিয়ে করা হচ্ছে বৃত্তাকার।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ