Md.Rashedul Islam - (Lalmonirhat)
প্রকাশ ১৩/১১/২০২১ ০৪:০৬এ এম

Lalmonirhat: অর্থাভাবে মেধাবী ছাত্র মৃত্যুঞ্জয় এর উচ্চ শিক্ষা নিয়ে সংশয়

Lalmonirhat: অর্থাভাবে মেধাবী ছাত্র মৃত্যুঞ্জয় এর উচ্চ শিক্ষা নিয়ে সংশয়
ad image
লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার মদাতী ইউনিয়নের মৌজা শাখাতী গ্রামের এক হত-দরিদ্র পরিবারের মেধাবী সন্তান মৃত্যুঞ্জয় অধিকারী। গ্রামের গরীব পরিবারেই বেড়ে ওঠা অদম্য মেধাবী ছাত্র মৃত্যুঞ্জয় অধিকারী । ২০১৫ সালে শাখাতী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ -৫ প্রাপ্ত হয়।

এরপর ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট অটোমোবাইল বিভাগে মেধা তালিকায় ভর্তির সুযোগ পায়। ২০২০ সালে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট থেকে কৃতিত্ব সহিত ৩.৩১ সিজিপিএ পেয়ে পাস করে।

ভারতে উচ্চ শিক্ষা গ্রহণ করার জন্য ৫০% বৃত্তিতে Lovley Professional University, Punjab অটোমোবাইল বিভাগে সুযোগ পান।

ভর্তি হতে পারলেও অর্থের অভাবে মেধাবী ছাত্র মৃত্যুঞ্জয় অধিকারি বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণ করা নিয়ে এখন তার কৃষক পিতা ও পরিবার রয়েছে চরম সংশয়ে।

হত-দরিদ্র পরিবারের পক্ষে কিছুতেই সম্ভব হচ্ছে না তাকে ভারতে রেখে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য হাজার হাজার টাকার যোগান দেওয়া। কারণ নুন আনতে যে সংসারে পানতা ফুরায়। তাদের আবার লেখাপড়া! দু’বেলা যে পরিবারের খাবার জোটানোই সবচেয়ে বড় সমস্যা ও চ্যালেঞ্জ। এতদিন অনেক কষ্টে ধারদেনা করে ছেলের লেখাপড়া চালিয়ে এসেছেন।
সেখানে ভারতে রেখে তাকে কিভাবে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে তুলবেন সে চিন্তায় তার দরিদ্র পিতা-মাতার রাতের ঘুম হারাম হয়ে গেছে। কে নেবে অসহায় ও অভাবী হত-দরিদ এক পরিবারের ছেলে মৃত্যুঞ্জয় এর লেখাপড়ার এ গুরু দায়িত্ব? কিভাবে সম্ভব উচ্চ শিক্ষার জন্য তার অদম্য মেধার মূল্যায়নের। এত সুযোগের পরও কি তার উচ্চ শিক্ষার পথ চিরতরে বন্ধ হতে চলেছে এ প্রশ্ন মৃত্যুঞ্জয় ও তার পরিবারের।

মৃত্যুঞ্জয় মা অঞ্জলি অধিকারি জানান, জমি বলতে তার স্বামীর পৈত্রিক সূত্রে পাওয়া ঘরভিটাসহ মাত্র অল্ল পরিমান জমি রয়েছে। ঘর বলতে একটি। তাও ভাঙ্গাচোরা, টিন ও বনের বেড়া দিয়ে তৈরি ঝুপড়ি ঘর। এ ঘরেই তাদের বসবাস।

মৃত্যুঞ্জয় এর পিতা মানিক অধিকারী বলেন,বিদেশে রেখে আমাদের মতো অসহায় ও হত-দরিদ্র পরিবারে পক্ষে ছেলে লেখাপড়া চালিয়ে যাওয়া প্রায় অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তাই তিনি দেশ বিদেশে অবস্থারত সমাজের উচ্চ বিত্তদের কাছে ছেলের উচ্চ শিক্ষার জন্য অর্থ সাহায্য কামনা করেছেন।

তালুক শাখাতী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক,জ্যোতিষ চন্দ্র রায় বলেন,অদম্য মেধাবী মৃত্যুঞ্জয় অধিকারীর পাশে দাড়ানো জন্য শিক্ষা অনুরাগীদের অনুরোধ করছি।
চামটাহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক,অসীম কুমার রায় বলেন, মৃত্যুঞ্জয় অধিকারীর পাশে দাড়ানো জন্য সমাজের বিত্তবানদের অনুরোধ করছি।

সাহায্য পাঠানোর ঠিকানাঃ
অদম্য মেধাবীঃ মৃত্যুঞ্জয় অধিকারী, পিতাঃ মানিক অধিকারী, মাতাঃ অঞ্জলী রানী অধিকারী।
পাড়ার নামঃ অধিকারী পাড়া,গ্রামঃ মৌজা শাখাতী, ইউপিঃ মদাতী,উপজেলাঃ কালীগঞ্জ,জেলাঃলালমনিরহাট।
মৃত্যুঞ্জয় বিকাশ নাম্বারঃ০১৯৪৯০৫৩৮৪৬
রুপালি ব্যাংক সঞ্চয়ী হিসাব নাম্বারঃ৬০০৭০১০০২১৫৭।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ