MD: KAMRUL HASAN - (Lalmonirhat)
প্রকাশ ১১/১১/২০২১ ০৬:৫২এ এম

Facebook and Messenger: ডেটা ছাড়া যেভাবে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করবেন

Facebook and Messenger: ডেটা ছাড়া যেভাবে ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহার করবেন
ad image
ইন্টারনেট ডেটা শেষ হলেও ‘টেক্সট অনলি ফেসবুক’ ও ‘ডিসকভার অ্যাপ’ চালিয়ে যেতে পারবেন দেশের মোবাইল ফোন গ্রাহকরা। এর মাধ্যমে কোনাে চার্জ ছাড়াই টেক্সট ফরম্যাটে ফেসবুক এবং মেসেঞ্জার ব্যবহার করা যাবে।

তবে এই সেবা আপাতত শুধু গ্রামীণফোনের গ্রাহকরা উপভোগ করতে পারবে। মোবাইল ফোন অপারেটর রবি ও বাংলালিংকও এই সেবা চালুর প্রস্তুতিমূলক কাজ শুরু করছে।

টেক্সট অনলি ফেসবুকের মাধ্যমে গ্রাহকরা তাদের ইন্টারনেট শেষ হয়ে গেলেও পরবর্তী ব্যালেন্স টপ আপ করার আগ পর্যন্ত ফেইসবুক ও মেসেঞ্জারের টেক্সট অনলি সংস্করণে কানেক্টেড থাকতে পারবেন এবং অনলাইনে গুরুত্বপূর্ণ টেক্সট ভিত্তিক তথ্য আদান প্রদান করতে পারবেন।

ডাটা প্যাক চালু করলে এবং ডাটা ব্যালেন্স থাকলে অ্যাপের নিয়মিত ফিচারগুলাে পাওয়া যাবে।টেক্সট অনলি ব্রাউজিংয়ে ফেসবুক অ্যাপ এবং মেসেঞ্জারে কোনাে ছবি, ভিডিও বা অন্যান্য মিডিয়া কন্টেন্ট পাওয়া যাবে না। কোনাে কন্টেন্ট দেখতে না পেলে, ডাটা প্যাকেজ চালু করতে হবে।

মেসেঞ্জারের ক্ষেত্রে, টেক্সট অনলি মােডে ইমােটিকনস পাওয়া যাবে। অন্যান্য কাস্টমাইজড স্টিকার, গিফট, অ্যানিমেশন ইত্যাদিকে রেগুলার কন্টেন্ট হিসেবে ধরা হবে এবং এগুলি টেক্সট অনলি মােডে পাওয়া যাবে।টেক্সট অনলি মােডে ছবি আপলােড করলেও কন্টেন্টটি দেখা যাবে না।অফারটি অ্যান্ড্রয়েড অ্যাপ এবং সাফারিসহ যেকোনাে মােবাইল ব্রাউজারের জন্য প্রযােজ্য। অফারটি সব জিপি প্রিপেইড এবং পােস্টপেইড নম্বরের জন্য প্রযােজ্য।

এ পরিসেবার মাধ্যমে ব্যবহারকারীরা পাঠ্যভিত্তিক তথ্য যেমন শিক্ষা মন্ত্রণালয়ের ফেইসবুক পেইজ, এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত নির্দেশনা, অন্যান্য শিক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত তথ্য যেমন ফেইসবুকে কোভিড তথ্যকেন্দ্র সম্পর্কে জানতে পারবেন। এটির মাধ্যমে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা ফ্রি এ ধরনের সুবিধা নিতে পারবে।

ডিসকভার অ্যাপের মাধ্যমে গ্রাহকরা ফ্রি ডেটা সীমার মধ্যে ই-পরিসেবার সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন।মােবাইল অ্যাপ ও ওয়েব ব্রাউজারটির মাধ্যমে গ্রাহক কোনাে চার্জ ছাড়াই ইন্টারনেটে প্রতিদিন ১৫ এমবি পর্যন্ত এবং মাসে ১৫০ এমবি পর্যন্ত টেক্সট ব্রাউজ করতে পারবেন।

এক্ষেত্রে গ্রাহকদের ডিসকভার অ্যাপটি ডাউনলোড করতে হবে। তবে অ্যাপটি ব্যবহারের জন্য ফেইসবুক অ্যাকাউন্ট থাকার বাধ্যবাধকতা নেই।এ অ্যাপের মাধ্যমে গ্রাহকরা সরকারি সংস্থার ওয়েবসাইটসহ অন্যান্য সাইটেও প্রবেশ করতে পারবেন।এর মাধ্যমে শিক্ষার্থীরা জাতীয় পরীক্ষার প্রস্তুতির বিভিন্ন উপকরণসহ স্কুল প্রকাশিত সব তথ্য দেখতে পারবেন।

ডিসকভার অ্যাপ ব্যবহারের নিয়ম ও শর্তাবলী: ডিসকভার অ্যাপের মাধ্যমে ডেটা ছাড়াই ফেসবুক ব্যবহার ও মেসেজ আদান-প্রদানের জন্য প্রথমেই ডিসকভার অ্যাপ (Discover from Facebook) ডাউনলােড করে অথবা 0.discoverapp.com-এ গিয়ে জিপি গ্রাহকরা অফারটি গ্রহণ করতে পারবেন।

গুগল প্লে স্টোর থেকে Discover from Facebook অ্যাপটি ইনস্টল করার পর ওপেন করতে হবে।এরপর অ্যাপটির সার্চ ইঞ্জিনে http://www. facebook. com লিখে নিজের ফেসবুক অ্যাকাউন্টটি লগইন করলেই কোনাে চার্জ ছাড়াই টেক্সট ফরম্যাটে ফেসবুক ব্যবহার করা যাবে ও বার্তা আদান-প্রদান করা যাবে।

এক্ষেত্রে কোনাে ছবি, ভিডিও বা অন্যান্য মিডিয়া কন্টেন্ট পাওয়া যাবে না। ডিসকভার অ্যাপ বা মােবাইল ওয়েবে প্রতিদিন ১৫ এমবি পর্যন্ত এবং মাসে‌ ১৫০ এমবি পর্যন্ত ফ্রি ব্রাউজিং করা যাবে।

দৈনিক বা মাসিক ব্যবহারের লিমিট ক্রস করলে এবং ডাটা ব্যালেন্স না থাকলে, ডাটা প্যাক না কেনা পর্যন্ত কোনাে ওয়েবসাইটে ঢুকতে পারবে না। ডিসকভার শুধু মাত্র কম ব্যান্ডউইথের ট্রাফিক সাপাের্ট করে।

তাই ডাটা ব্যালেন্স শেষ হয়ে গেলে ডিসকভার ভিডিও, অডিও, স্ট্রিমিং, ফাইল ট্রান্সফার অথবা যেকোনাে ধরনের ডাটা ইন্টেনসিভ ট্রাফিক সাপাের্ট করবে না। তখন এই কন্টেন্টগুলাে দেখার জন্য গ্রাহককে ডাটা প্যাক কিনতে হবে।

যথাযথ প্রক্রিয়া অনুসরণ করার পরেও কোন সমস্যা দেখা দিলে গ্ৰামীণফোনের ফেসবুক পেজে মেসেজ দিয়ে অথবা কাস্টমার কেয়ারে ফোন দিয়ে বিস্তারিত জেনে নিতে পারবেন।

শেয়ার করুন

ad image

সম্পর্কিত সংবাদ

*PLEASE INSERT THIS PART OF THE TAG TO THE BODY SECTION OF THE PAGE WHERE YOU'D LIKE TO SEE ADS*