বুধবার, ০১ ডিসেম্বর ২০২১
Irfan Ibne Amin Patwary - (Comilla)
প্রকাশ ২৪/১০/২০২১ ০৬:৪৫পি এম

Confidence: আত্মবিশ্বাস ফিরে পাওয়ার উপায়

Confidence: আত্মবিশ্বাস ফিরে পাওয়ার উপায়
পারিপার্শ্বিক বিভিন্ন কারণে কেউ কেউ আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন। আত্মবিশ্বাস হারিয়ে ফেললে জীবনে কোনো কাজেই সফল হওয়া যাবে না। তাই জেনে নিন হারানো আত্মবিশ্বাস ফিরে পেতে যা করবেন।

ব্যক্তিগত এবং কর্মজীবনে ভালো থাকা এবং সফল হওয়ার পিছনে আত্মবিশ্বাস খুবই গুরুত্বপূর্ণ। আত্মবিশ্বাস থাকলে একজনের মানসিক শক্তি বৃদ্ধি পায়। গবেষণায় দাবি, আত্মবিশ্বাস সঠিক সিদ্ধান্ত নিতে শেখায়।

আত্মবিশ্বাস থাকার একাধিক ভালো দিক আছে। সময় অপচয় না করে নিজের লক্ষ্যপূরণের ক্ষেত্রে এগিয়ে নিয়ে যায় আত্মবিশ্বাস।

নিজেকে এবং অপরকে বুঝতে সাহায্য করে আত্মবিশ্বাস। যদি মনে হয়, নিজের প্রাপ্য আপনি পাচ্ছেন না, সঙ্কট কাটিয়ে এগিয়ে যেতে সাহায্য করে আত্মবিশ্বাস।

আত্মবিশ্বাসের ফলে আপনি নিজের উপর বিশ্বাস ফিরে পান। ফলে জীবনে পরীক্ষানিরীক্ষা থেকে পিছিয়ে আসতে হয় না। আপনার যোগ্যতা সম্বন্ধেও সম্যক ধারণা তৈরি করে দেয় আত্মবিশ্বাস।

জীবনের কঠিন সময় পাড়ি দিতে সাহায্য করে আত্মবিশ্বাস। জীবনের চ্যালেঞ্জ গ্রহণ করতে সাহায্য করে।

অনেকেই আত্মবিশ্বাসের অভাবে ভুগতে থাকেন। তার প্রভাব পড়ে জীবন ও কাজেও। আত্মবিশ্বাস পাওয়ার অনেক উপায়ও আছে। তার অন্যতম হল, অন্যের সঙ্গে নিজের তুলনা করা বন্ধ করতে হবে। মনে রাখতে হবে, জীবন কোনো প্রতিযোগিতা নয়। সকলে নিজের পথে যাত্রা সম্পূর্ণ করছে।

কাদের সঙ্গে সময় কাটাচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ বিষয়। নেগেটিভ মানসিকতার মানুষের সঙ্গে সময় কাটালে আত্মবিশ্বাসে কমে যায়। চেষ্টা করুন, আশাবাদী পজিটিভ মানুষের সঙ্গে মিশতে।

শারীরিক সুস্থতাও আত্মবিশ্বাসের অন্যতম মাপকাঠি। সঠিক ডায়েট মেনে খাবার খান। চেষ্টা করুন সুস্থ থাকতে। তাহলে আত্মবিশ্বাস আপনাকে ছেড়ে যাবে না।

মানসিক সুস্থতার জন্য মেডিটেশন করুন। নিজেকে সময় দিন। অতীতের ভুল থেকে শিখুন। কিন্তু ভুলের জন্য নিজেকে শাস্তি দেবেন না।

নিজের সঙ্গে কথা বলুন। পজিটিভ কথা বলুন। ফিরে পাবেন হারানো আত্মবিশ্বাস।

সব শেষে যে কথাটি বেশি মনে রাখবেন, ভয় থেকে পালাবেন না। বরং পালিয়ে না গিয়ে যার থেকে আপনি ভয় পান, তার মুখোমুখি হন। সমস্যাকে জয় করতে চেষ্টা করুন।


শিক্ষার্থীঃ- প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

*PLEASE INSERT THIS PART OF THE TAG TO THE BODY SECTION OF THE PAGE WHERE YOU'D LIKE TO SEE ADS*