Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ২০/১০/২০২১ ০৪:৫৭পি এম

Public holiday: একই দিনে পবিত্র ঈদে মিলাদুন্নবী, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা

Public holiday: একই দিনে পবিত্র ঈদে মিলাদুন্নবী, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা
আজ একটি পবিত্র দিন, আজ মৈত্রীর দিন। আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যুর দিন, আমাদের মুসলমানদের জন্য বৃহৎ একটি আনন্দের দিন। পাশাপাশি পালিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের লক্ষ্মীপূজা ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা। আজ সরকারি ছুটির দিন।

ঈদে মিলাদুন্নবী

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যুর দিন আজ ১২ রবিউল আউয়াল। বাংলাদেশে দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পরিচিত। সৌদি আরবের মক্কা নগরীর বিখ্যাত কুরাইশ বংশে ৫৭০ খ্রিষ্টাব্দের এদিনে জন্মগ্রহণ করেন তিনি। ৬৩২ খ্রিষ্টাব্দের একই দিনে মৃত্যুবরণ করেন। প্রিয় নবীর জন্ম ও মৃত্যুর এ দিনটিকে ইসলাম ধর্মাবলম্বীরা অত্যন্ত ভাব-গাম্ভীর্যের সঙ্গে পালন করে থাকে।

লক্ষ্মীপূজা:

ঐশ্বর্য, উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিব), আলো, জ্ঞান, সৌভাগ্য, দানশীলতা, সাহস, সৌন্দর্যের দেবী লক্ষ্মী। শারদীয় দুর্গোৎসব শেষ হওয়ার পরবর্তী পূর্ণিমা তিথিতে হিন্দু সম্প্রদায় লক্ষ্মীপূজা উদযাপন করে থাকে। সে হিসেবে আজ দেশব্যাপী পালিত হচ্ছে লক্ষ্মীপূজা।

প্রবারণা পূর্ণিমা:

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা আজ। বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা আজ। এ পুণ্যময় পূর্ণিমা তিথিতে মহামানব তথাগত গৌতম বুদ্ধ তাবতিংস স্বর্গে মাতৃদেবীকে অভিধর্ম দেশনার পর ভারতের সাংকাশ্য নগরে অবতরণ করেন। সংস্কৃত ভাষা থেকে আগত এ শব্দটির পালি ভাষারূপ “পবারণা”। এর অর্থ হলো “প্রকৃষ্টরূপে বরণ করা”, “দোষত্রুটি স্বীকার” ইত্যাদি। ব্যাপক অর্থে প্রবারণা বলতে অসত্য ও অকুশল কর্মকে বর্জন করে সত্য ও কুশল কর্মকে বরণ করা। এর অপর নাম “আশ্বিনী পূর্ণিমা”। প্রবারণা পূর্ণিমা বৌদ্ধ ভিক্ষুদের বর্ষাব্রত পালনের সঙ্গে সম্পর্কিত হলেও এই পূর্ণিমা তিথি সব বৌদ্ধ ধর্মাবলম্বীর কাছে তাৎপর্যপূর্ণ।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

*PLEASE INSERT THIS PART OF THE TAG TO THE BODY SECTION OF THE PAGE WHERE YOU'D LIKE TO SEE ADS*