Md.Limon
প্রকাশ ২০/১০/২০২১ ০৩:১০পি এম

Teacher: আমার কাছে শিক্ষক মানে আলোর ভুবন

Teacher: আমার কাছে শিক্ষক মানে আলোর ভুবন
শিক্ষাপ্রতিষ্ঠান হলো মানুষ গড়ার সূতিকাগার, আর একজন শিক্ষক হলেন সেখানকার কারিগর। তিনি সেই ব্যক্তি, যিনি সুনিপুণ দক্ষতায় একজন মানুষকে মানুষ হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে অগ্রণী ভূমিকা রাখেন। প্রাণী জগতের অন্যান্য প্রাণীর চেয়ে আলাদা হিসেবে বোধশক্তি জাগ্রত করণে এই শিক্ষকরাই রাখেন অবিরাম ভূমিকা।

যার কাছ থেকে আপনি একটি নতুন শব্দ শিখবেন, তিনিই আপনার শিক্ষক। ছোটবেলা থেকে গুরুজনদের কাছে এসব কথা সবাই আমরা শুনেছি। জীবনে নতুনত্বের সন্ধান দেওয়া, আলোর দিশারী বা পথপদর্শক ব্যক্তিই শিক্ষক। জীবনে সফলতা অর্জনের পিছনে থাকে যার সুনিপুণ দক্ষতা বা দিক-নির্দেশনা। তিনি আলোর মতো সরলরেখায় অবিরাম বিলিয়ে যান জ্ঞানের ভাণ্ডার। সুস্থ, রুচিশীল জাতি গঠনে থাকেন সবার সামনের সারিতে।

‘শিক্ষাই জাতির মেরুদণ্ড’ কথাটিকে সর্বক্ষণ বাস্তবরূপ দিয়েছেন, তাঁরাই শিক্ষক। এ জগতের মহান পেশাগুলোর মধ্যে শিক্ষকতা সবার উপরে। ইংরেজিতে বলা হয় ‘Teaching is a noble profession’।একজন শিক্ষকের সন্মান সবার উপরে হলেও আমাদের দেশের প্রেক্ষিতে তাঁদের অবস্থা অন্য দেশের চেয়ে ব্যতিক্রম। নুন আনতে পান্তা ফুরায় এমন শিক্ষক আছেন অহরহ। যারা দিনশেষে নিজের কথা না ভেবে, ভেবে যাচ্ছেন প্রিয় ছাত্রদের কথা। কারণ, তাঁর হাতে গড়া শিক্ষার্থীরাই একদিন দেশকে নেতৃত্ব দেয়, হাল ধরে আগামীর বাংলাদেশের।

প্রাচীনকাল থেকেই শিক্ষার প্রসারের সাথে সাথে শিক্ষকতা পেশারও বিকাশ লাভ করেছে। এক সময় গ্রামীণ কোনো বটতলায় শিক্ষকরা খুলতেন পাঠশালা। বিলিয়ে দিতেন সমৃদ্ধির আলো। কালের পরিক্রমায় বটতলা পরিণত হয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে। পাল্টেছে শিক্ষার ধরন, বেড়েছে শিক্ষার হার। গুণগত মান কতটা বৃদ্ধি পেয়েছে, সেই বিতর্কে না যাওয়াই সমীচীন। কেননা, যেভাবেই হোক এ প্রজন্মই তো একসময় দেশকে নেতৃত্ব দেবে। তাই সমলোচনা না করে অনুপ্রেরণা প্রদান করা উচিৎ। যেন বাঁধামুক্ত হয় তাঁদের পথ পরিক্রমা। শিক্ষকরা যেন তাঁদের সর্বোচ্চ ইতিবাচক স্থায়ী পরিবর্তন ঘটাতে পারেন মেধার, মননের সেটাই কামনা।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

*PLEASE INSERT THIS PART OF THE TAG TO THE BODY SECTION OF THE PAGE WHERE YOU'D LIKE TO SEE ADS*