Rakib Monasib
প্রকাশ ২০/১০/২০২১ ০২:৩৪পি এম

Abortion: নতুন পদ্ধতি আবিষ্কার: দ্রুত জানা যাবে গর্ভপাত হবে কি না?

Abortion: নতুন পদ্ধতি আবিষ্কার: দ্রুত জানা যাবে গর্ভপাত হবে কি না?
গর্ভধারণের পর নানা কারণেই গর্ভপাত হতে পারে। যোনিপথের সংক্রমণের কারণেও অনেক সময় গর্ভপাত হয়। যা সহজে টের পাওয়া যায় না। এত দিন পরীক্ষার মাধ্যমে সংক্রমণ টের পাওয়া যেত, তাতে সময় লেগে যেত আট ঘণ্টার বেশি। তবে এখন চাইলে মাত্র তিন মিনিটেই বোঝা যাবে সংক্রমণের আশঙ্কা আছে কি না।

সম্প্রতি ইমপেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা এমনই এক পদ্ধতি আবিষ্কার করেছেন। যোনিপথের রস পরীক্ষা করে মাত্র তিন মিনিটেই তার ফল পাওয়া যাবে।

এ প্রসঙ্গে গবেষক দলের প্রধান ডেভিড ম্যাকিনটায়ার আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, খাদ্যনালীর মতোই যোনিপথেও নানা ধরনের জীবাণু বাসা বাঁধে। খাদ্যনালীর জীবাণুরাও যেমন খাবার হজম করতে সাহায্য করে, তেমনই যোনিপথের জীবাণুরা গর্ভের সুস্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কিন্তু দু’টি ক্ষেত্রে জীবাণুর চরিত্রগত পার্থক্য রয়েছে। জীবাণুর বৈচিত্র্য যত বাড়ে, তত ভালোভাবে খাবার হজম হয়। কিন্তু যোনিপথে ঠিক তার উল্টো। জীবাণুর বৈচিত্র্য যত কমে, গর্ভ তত ভালো থাকে।

তিনি আরও বলেন, যোনিপথে বেশি মাত্রায় থাকে ল্যাকটোব্যাসিলাস ক্রিসপাটাস নামের জীবাণু। এই জীবাণুই যোনিপথ-সহ গর্ভের স্বাস্থ্য ভালো রাখে। কিন্তু যদি অন্য জীবাণু মাত্রা ছাড়া ভাবে বাড়তে থাকে, তা হলে ল্যাকটোব্যাসিলাস ক্রিসপাটাসের সংখ্যা কমতে থাকে।

তাতে সংক্রমণের আশঙ্কা বাড়ে। এই সংক্রমণ গর্ভ পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। তাতে যেমন গর্ভপাতের আশঙ্কা বাড়ে, তেমনই বাড়ে নির্ধারিত সময়ের আগে সন্তানের জন্মের সম্ভাবনাও।

নতুন পরীক্ষাপদ্ধতি এই ঝুঁকিই অনেক কমিয়ে দেবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তিন মিনিটেই হাতে পরীক্ষার ফল চলে আসবে, তাই সংক্রমণ ঠেকাতে চিকিৎসকরাও দ্রুত ব্যবস্থা নিতে পারবেন।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

*PLEASE INSERT THIS PART OF THE TAG TO THE BODY SECTION OF THE PAGE WHERE YOU'D LIKE TO SEE ADS*