Verified আই নিউজ বিডি ডেস্ক
প্রকাশ ২০/১০/২০২১ ০১:০৮পি এম

Malala Yousafzai: মেয়েদের শিক্ষার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন- মালালা ইউসুফজাই

Malala Yousafzai: মেয়েদের শিক্ষার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন- মালালা ইউসুফজাই
মালালা ইউসুফজাই আফগানিস্তানের মেয়েদের অধিকার রক্ষা ও তাদের স্কুলে যেতে দিতে তালেবানের কাছে চিঠি লিখেছেন। তালেবান আফগানিস্তানে ক্ষমতা দখলের পর দেশটিতে মাধ্যমিক পড়ুয়া মেয়েদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

এর মধ্যে তারা ছেলেদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে । যদিও গত রোববার শিগগিরই মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা জানিয়েছেন তালেবান সরকারের এক মুখপাত্র ।

এএফপির প্রতিবেদনে বলা হয়, মালালা ও অনেক আফগান নারী অধিকারকর্মী স্বাক্ষরিত একটি খোলা চিঠি প্রকাশিত হয় রোববার। এতে বলা হয়, ‘বরাবর, তালেবান কর্তৃপক্ষ; মেয়েদের শিক্ষার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন এবং অবিলম্বে মেয়েদের মাধ্যমিক বিদ্যালয় পুনরায় চালু করুন।’

মুসলিম বিশ্বের নেতাদের উদ্দেশে মালালা বলেন, তালেবানকে এটা পরিষ্কার করুন যে মেয়েদের স্কুলে যাওয়ার ক্ষেত্রে ধর্ম বাধা হতে পারে না। চিঠিতে বলা হয়, বিশ্বে আফগানিস্তানই একমাত্র দেশ, যেখানে মেয়েদের শিক্ষার ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

মালালা ২০১২ সালে স্কুলে যাওয়ার পথে জঙ্গি হামলার শিকার হন । পরে তেহরিক-ই-তালেবান পাকিস্তান ওই হামলার দায় স্বীকার করে। মালালা ২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পান ।

বর্তমানে তিনি তাঁর দাতব্য সংস্থা মালালা ফান্ডের মাধ্যমে মেয়েদের শিক্ষা নিয়ে কাজ করছেন। তাঁর দাতব্য সংস্থা থেকে ২০ লাখ মার্কিন ডলার আফগানিস্তানে মেয়েদের শিক্ষায় সহায়তার জন্য অনুদান দেওয়া হয়েছে।

এদিকে পদত্যাগ করেছেন আফগানিস্তানবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ। এ তথ্য জানায় গত সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

সম্প্রতি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবান নেতাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের মুখোমুখি আনুষ্ঠানিক বৈঠক হয়। দোহায় অনুষ্ঠিত এ বৈঠকে খলিলজাদকে রাখা হয়নি। এর ধারাবাহিকতায় খলিলজাদ পদত্যাগপত্র জমা দিলেন।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

SATYAJIT DAS - (Habiganj)
প্রকাশ ০৬/১২/২০২১ ০৭:৩৯পি এম
*PLEASE INSERT THIS PART OF THE TAG TO THE BODY SECTION OF THE PAGE WHERE YOU'D LIKE TO SEE ADS*