Irfan Ibne Amin Patwary - (Comilla)
প্রকাশ ২০/১০/২০২১ ১১:৩৯এ এম

Radiation level: ফোনের ক্ষতিকর রেডিয়েশন লেভেল জানবেন যেভাবে

Radiation level: ফোনের ক্ষতিকর রেডিয়েশন লেভেল জানবেন যেভাবে
বলতে গেলে এখন আমরা সবাই স্মার্টফোন ব্যবহার করি। তবে এর বেশ কিছু ক্ষতিকর দিক রয়েছে। যেমন রেডিয়েশন আমাদের শরীরের মারাত্মক ক্ষতি করে। এবার জেনে নিন আপনার মোবাইলের ক্ষতিকর রেডিয়েশন লেভেল জানবেন যেভাবে।

আধুনিক জীবন স্মার্টফোন ছাড়া অচল। আর সারাক্ষণ শরীরের কাছাকাছি থাকার ফলে ফোনর থেকে বেরিয়ে আসা রেডিয়েশনও প্রবেশ করছে আমাদের শরীরে। ভবিষ্যতে যা দেহের মারাত্মক ক্ষতি করতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

ফোনের ক্যামেরা কত, মেমরি কত, ব্যাটারি কত এ সব আমরা সবাই জানি, কিন্তু এটা জানেন কি আপনার ফোনের রেডিয়েশন লেবেল কত? ফোনের মধ্যে থাকা ট্রান্সমিটিং ডিভাইস থেকে সব সময় একটি তরঙ্গ বের হয় যার অধিক মাত্রা আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

ফোনের রেডিয়েশনের পরিমাপ করা হয় ‘এসএআর ভ্যালু’ দিয়ে। আপনার ফোন আপনার জন্য কতটা নিরাপদ জেনে নিন আপনার স্মার্টফোনের মাধ্যমে।

ফোনের ডায়াল প্যাডে গিয়ে টাইপ করুন *#০৭#,তারপর আপনার ফোনের স্ক্রিনে দেখতে পাবেন SAR ইনফর্মেশন। তার নিচে দেখতে পাবেন আপনার ফোনের রেডিয়েশন লেভেল।


এদিকে ভারতের কেন্দ্রীয় সরকারের টেলি যোগাযোগ মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসারে এই এসএআর ভ্যালু প্রতি কিলোগ্রামে ১.৬ ওয়াটের বেশি হলে চলবে না বলে জানিয়েছে।




লেখকঃ- ইরফান ইবনে আমিন পাটোয়ারী

শিক্ষার্থীঃ- প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

সম্পর্কিত সংবাদ

SATYAJIT DAS - (Habiganj)
প্রকাশ ০৬/১২/২০২১ ০৭:৩৯পি এম
*PLEASE INSERT THIS PART OF THE TAG TO THE BODY SECTION OF THE PAGE WHERE YOU'D LIKE TO SEE ADS*